1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
পুঁজিবাজারে নারীদের আগ্রহ বাড়াতে ব্র্যাক ইপিএলের কর্মশালা
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৩:৪২ পিএম

পুঁজিবাজারে নারীদের আগ্রহ বাড়াতে ব্র্যাক ইপিএলের কর্মশালা

  • আপডেট সময় : রবিবার, ৮ মার্চ, ২০২০

পুঁজিবাজারে নারীদের আগ্রহ বাড়াতে ব্যতিক্রমধর্মী এক কর্মশালার আয়োজন করেছে ব্র্যাক ইপিএল, ধানমন্ডি শাখা। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে কর্মশালাটির আয়োজন করা হয়। নারীদের সম্মান জানিয়ে দিবসটি উপলক্ষ্যে ধানমন্ডি শাখায় আজ বিনা খরচে বিও একাউন্ট খুলে দেওয়া হয়েছে। যারা আজকে ফর্ম নিয়েছেন তাদেরকেও বিনা খরচে বিও একাউন্ট করে দেওয়া হবে।

ভবিষ্যতে এরকম কর্মশালার আরো আয়োজন করা হবে জানিয়ে ব্র্যাক ইপিএল ধানমন্ডি শাখার ব্যবস্থাপক সাইফুল আলম বাবু বলেন, নারীদের পুঁজিবাজারে আকৃষ্ট করতে আমরা সিদ্ধান্ত নিয়েছি। বিনিয়োগকারীদের লাভবান করতে আমরা ভালো ও মৌলভিত্তির শেয়ারে দীর্ঘ মেয়াদী বিনিয়োগের জন্য তাদের পরামর্শ দিয়েছি। ব্যাংকে ১০ লাখ টাকা রাখলে এখন ৬০ হাজার টাকা পাওয়া যাবে। সেখানে আগ্রহী নারী বিনিয়োগকারীদের জন্য আমরা কিছু শেয়ার চুজ করে দিব, যে শেয়ারগুলোতে ১ বছরের জন্য ইনভেস্টমেন্টে গেলে ব্যাংক থেকে ৫ থেকে ৬ শতাংশ বেশি টাকা পাওয়া যাবে। তিনি জানান, পুঁজিবাজারে সুশিক্ষিত নারী বিনিয়োগকারী আনার চেষ্টায় বিভিন্ন কলেজ এবং ভার্সিটিতে ক্যাম্পেইন করে যাচ্ছে ব্র্যাক ইপিএল।

ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের সিনিয়র এক্সিকিউটিভ দিলরুবা আক্তার সুমি বলেন, মেয়েরা ঘরের বাইরে গিয়ে কোন ব্যবসা করবে, কিভাবে করবে অথবা কোথায় টাকা ইনভেস্ট করবে। এখানে নানান ঝামেলা রয়েছে। কিন্তু ট্রেড বিজনেস হল একটা স্বাধীন বিজনেস। খুব নিট অ্যান্ড ক্লিন বিজনেস। এখানে নিজের টাকা কমুক কিংবা বাড়ুক এটা যে কেও স্বচ্ছভাবে অনুধাবন করতে পারছে। আমি মনে করি এখনকার নারীদের মাঝে এই বোধটুকু তৈরি হয়েছে। তারা পুঁজিবাজারের দিকে ঝুঁকছে।

নিজ অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, আমার ১৫ বছরের ট্রেডিং পেশায় আমি দেখেছি আগের চেয়ে অনেক বেশি নারী বিনিয়োগকারী বেড়েছে। শুধু ছোট ইনভেস্টরই নয়, কোটি টাকার পোর্টফোলিওর ইনভেস্টরও রয়েছে। কেও গৃহিণী কিংবা কেও বিভিন্ন পেশায় জড়িত রয়েছেন। তারা নিয়মিত যোগাযোগ রাখছেন। কখনো হাউজে আসছেন কিংবা ফোন দিচ্ছেন। মোটামুটি ভাল একটা অ্যাক্টিভিটি কিন্তু এখন লক্ষ্য করা যায়। আগে মানুষ একটা প্রশ্নবোধক অবস্থানে থাকত যে পুঁজিবাজারে যাব কি যাব না, এখন কিন্তু সেই জায়গাটা নেই। এখন মানুষ বুঝতে পারে মার্কেটটা আসলে কি এবং মার্কেটে কি ঘটছে।

ধানমন্ডি শাখায় নারীদের লেনদেনের স্বার্থে আলাদা কক্ষের ব্যবস্থা করা রয়েছে বলে জানান দিলরুবা আক্তার সুমি। এই কক্ষের নাম দেওয়া হয়েছে অপরাজিতা। নারীদের জন্যই মূলত এই ব্যবস্থা করা, যাতে নারীদের আরও আগ্রহী করে তুলা যায়। এছাড়া প্রতি সপ্তাহেই সাধারন বিনিয়োগকারীদের জন্য ‘নলেজ শেয়ারিং’ নামে একটি প্রোগ্রাম আয়োজন করে ব্র্যাক ইপিএলয়ের ধানমন্ডি ব্রাঞ্চ। এখানে নারী পুরুষ সকলের উল্লেখযোগ্য সারা পাওয়া যায়।

প্রসঙ্গত, ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৮ মার্চ পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। নারীদের ওপর হওয়া বৈষম্য, নির্যাতনের বিরুদ্ধে করা প্রতিবাদে নারীদের জাগ্রত করাই নারী দিবস পালনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য । নারী দিবসের রঙ নির্ধারিত হয়েছে বেগুনি ও সাদা। এ দুটি রঙ নির্দেশ করে সুবিচার ও মর্যাদা, যা দৃঢ়ভাবে নারীর সমতায়ন।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ