1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
সাত কার্যদিবসে হারিয়ে যাওয়া পয়েন্টের সামান্যই ফিরেছে আজ
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০১:৩২ পিএম

সাত কার্যদিবসে হারিয়ে যাওয়া পয়েন্টের সামান্যই ফিরেছে আজ

  • আপডেট সময় : সোমবার, ২ মার্চ, ২০২০
A DSE-CSE

সাত কার্যদিবস পতনের পর সোমবার (০২ মার্চ) উত্থান হয়েছে পুঁজিবাজারে। পতন হওয়া ওই সাত কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩২৩ পয়েন্ট হারিয়েছে। হারিয়ে যাওয়া ওই ৩২৩ পয়েন্ট থেকে ডিএসই আজ মাত্র ২৪ পয়েন্ট ফিরে পেয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক গত সাত কার্যদিবসে ১০৩৬ পয়েন্ট কমেলেও আজ ফিরেছে ৪০ পয়েন্ট। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছ ৪ হাজার ৪৩৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১, ডিএসই-৩০ সূচক ৫ এবং সিডিএসইটি সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৩০, ১৪৮০ ও ৮৭৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩৬ কোটি ৪৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ১৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২৯টির বা ৬৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৭৫টির বা ২১ শতাংশের এবং ৫১টি বা ১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে ফার কেমিক্যালের। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ৩৮ লাখ টাকর ফার ভিএফএস থ্রেড ডাইংয়ের এবং তৃতীয় সর্বোচ্চ ১০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে গ্রামীণফোনের।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ইন্দো-বাংলা ফার্মা, ওরিয়ন ইনফিউশন, সেন্ট্রাল ফার্মা, সিলভা ফার্মা, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং এবং স্কয়র ফার্মা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪১টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। আজ সিএসইতে ১৬ কোটি ০২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা/সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ