1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে ডোরড্যাশ
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪২ পিএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত হচ্ছে ডোরড্যাশ

  • আপডেট সময় : শনিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২০
doordash

পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে খাদ্য সরবরাহকারী যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ডোরড্যাশ। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির মূল্যমান ১ হাজার কোটি ডলার ছাড়িয়ে যেতে পারে। গোপনীয়তার সঙ্গে প্রতিষ্ঠানটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নিবন্ধন করে।

সানফ্রান্সিসকোভিত্তিক ডোরড্যাশ জানায়, কোম্পানি গোপনীয়তার সঙ্গে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নিবন্ধন করেছে। এর ফলে পুঁজিবাজারে প্রবেশের প্রাথমিক কাজ সম্পাদন করা হয়ে গেছে। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি তার আর্থিক ব্যয় অপ্রকাশিত রেখে কার্যক্রম শুরু করেছে। তবে এখন পর্যন্ত শেয়ারের মূল্য ও সংখ্যা নির্ধারণ করা হয়নি।

বর্তমানে শুধু যুক্তরাষ্ট্রেই দেশটির ৮০ শতাংশ বাড়িতে খাবার পৌঁছে দেয় ডোরড্যাশ। ব্যবসার বিস্তার দ্রুত ঘটলেও ব্যবসা পরিচালনার মাঝপথে কিছু ঝামেলার মধ্যেও পড়তে হয়েছে কোম্পানিকে। গত বছরের শেষদিকে প্রতিষ্ঠানটি জানায়, প্রায় ৫০ লাখ ক্রেতা, ভোক্তা ও ড্যাশারের তথ্য প্রকাশ হয়ে গিয়েছিল। তবে এখন তথ্য সংরক্ষণের নিশ্চয়তা দিচ্ছে ডোরড্যাশ। এক অনলাইন পোস্টে প্রতিষ্ঠানটি তার ব্যবহারকারীদের জানায়, তারা সাইবার পরিসরে অনুপ্রবেশকারীদের হামলা রুখে দিয়েছে। একই সঙ্গে জোরদার করা হয়েছে প্রতিষ্ঠান ও ব্যবহারকারীদের সাইবার নিরাপত্তা।

গত বছর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান ক্যাভিয়ারকে ৪১ কোটি ডলার চুক্তির মধ্য দিয়ে অধিগ্রহণ করে ডোরড্যাশ। ডোরড্যাশ জানায়, টুইটারের প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির নেতৃত্বাধীন ডিজিটাল লেনদেনের প্রতিষ্ঠান স্কয়ার ২০১৪ সালে ক্যাভিয়ারকে অধিগ্রহণ করে। উভয় প্রতিষ্ঠানই চাহিদা অনুযায়ী স্মার্টফোন অ্যাপসের মাধ্যমে লেনদেন করে থাকে।

২০১৩ সালে টনি জু ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থী ডোরড্যাশ প্রতিষ্ঠা করেন। যুক্তরাষ্ট্র ও কানাডার ৪ হাজার শহরে খাবার সরবরাহ করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির এ ব্যবসায়িক কার্যক্রম এরই মধ্যে অস্ট্রেলিয়া ও কানাডায়ও বিস্তৃতি লাভ করেছে। সূত্র:এএফপি

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ