1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী কানাডা
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০২:১৩ এএম

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী কানাডা

  • আপডেট সময় : সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে আগ্রহ প্রকাশ করেছে কানাডা। বাংলাদেশ সফররত কানাডার কৃষিমন্ত্রী ডেভিড মেরিট’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল সোমবার (১০ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন কানাডার কৃষিমন্ত্রী।

কানাডার কৃষিমন্ত্রী ডেভিড মেরিট বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ও বিনিয়োগ বৃদ্ধি করতে আগ্রহী কানাডা। কৃষিসহ অনেক ক্ষেত্রেই বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি করা সম্ভব। কানাডা বাংলাদেশে কৃষিক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির জন্য দুইটি এমওউ স্বাক্ষর করছে। বাণিজ্য বৃদ্ধি করতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে।

এ সময় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, কানাডার ব্যবসায়ীদের বাংলাদেশের সক্ষমতা ও পণ্য সম্পর্কে খুব বেশি ধারণা নেই। উভয় দেশের ব্যবসায়ীদের সফরের মাধ্যমে বাণিজ্য বাড়ানো সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে দেশের বিভিন্ন অঞ্চলে স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। কানাডা চাইলে বাংলাদেশ একটি স্পেশাল ইকোনমিক জোন বরাদ্দ দিতে প্রস্তুত। বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার অনেক বড়। বাংলাদেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা লাভবান হবে কানাডা।

তিনি আরও বলেন, অনেক বাংলাদেশি শিক্ষার্থী কানাডায় পড়ালেখা করছে। কানাডা চাইলে বাংলাদেশে কৃষিভিত্তিক উন্নত মানের বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে পারে। যে কোনও বিনিয়োগে সরকার সব সহযোগিতা করবে। টিপু মুনশি বলেন, বাংলাদেশ দীর্ঘদিন ধরে কানাডায় তৈরি পোশাক রফতানি করছে। কানাডা থেকে পণ্য আমদানি করে তা প্রক্রিয়াজাত করে অন্যদেশে রফতানি করা সম্ভব। উভয় দেশের বাণিজ্য বাড়াতে কানাডার ব্যবসায়ী এবং ক্রেতাদেরকে বাংলাদেশ সম্পর্কে পর্যাপ্ত ধারণা দিতে হবে। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্ভাবনা কানাডার ব্যবসায়ীদের জানাতে হবে। বাংলাদেশ সরকারের বিভিন্ন তৎপরতার কারণে ইতোমধ্যে কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশ সম্পর্কে জানার চেষ্টা করছেন।

এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের হত্যাকারীকে কানাডা থেকে বাংলাদেশে ফেরত পাঠানোর অনুরোধ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওবায়দুল আজম এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ