1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
৪১ শতাংশ মুনাফা বেড়েছে জ্বালানি খাতে
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৬ এএম

৪১ শতাংশ মুনাফা বেড়েছে জ্বালানি খাতে

  • আপডেট সময় : মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০২০
biddut-khat

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) কমেছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৯) এই মুনাফা কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৯টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭টি কোম্পানি চলতি অর্থবছরের ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭টির বা ৪১ শতাংশে ইপিএস বেড়েছে এবং ৯টির বা ৫৩ শতাংশের ইপিএস কমেছে। আর একটি কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে।

জুলাই-ডিসেম্বর ৬ মাসে ইপিএস সবচেয়ে বেশি বেড়েছে বারাকা পাওয়ারের। কোম্পানিটির ইপিএস ৩৯ শতাংশ বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ শতাংশ পাওয়ার গ্রীডের এবং তৃতীয় সর্বোচ্চ জিবিবি পাওয়ারের ইপিএস ২০ শতাংশ ইপিএস বেড়েছে। আর ইপিএস সবচেয়ে কম ৯ শতাংশ বেড়েছে শাহজিবাজার পাওয়ারের।

অন্যদিকে জুলাই-ডিসেম্বর ৬ মাসে ইপিএস সর্বোচ্চ কমেছে ইউনাইটেড পাওয়ারের। এ কোম্পানিটির ইপিএস কমেছে ২৯ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ শতাংশ যমুনা অয়েলের এবং তৃতীয় সর্বোচ্চ ২৪ শতাংশ ইপিএস কমেছে তিতাস গ্যাসের। এ সময়ে ইপিএস সবচেয়ে কম ৩ শতাংশ কমেছে ডরিন পাওয়ারের।

এ সময়ে সিভিও পেট্রোকেমিক্যালের লোকসান হয়েছে। আগের বছরের একই সময় থেকে চলতি বছরের ৬ মাসে (জুলাই-ডিসেম্বর’১৯) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ১১০০ শতাংশ হয়েছে।

যে সব কোম্পানির মুনাফা বেড়েছে :

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ