1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
মৌলভিত্তি কোম্পানির পতনে বড় ধস পুঁজিবাজারে
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪ পিএম

মৌলভিত্তি কোম্পানির পতনে বড় ধস পুঁজিবাজারে

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ জানুয়ারী, ২০২০
dse-cse-logo

আগের দিনের ন্যায় (১৩ জানুয়ারি) মঙ্গলবারও মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির দর পতনে দেশের পুঁজিবাজারে ধস নেমেছে। যে ধস দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্সকে বিগত ৫৬ মাস পিছনে নিয়ে গেছে। যার প্রতিবাদে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে আসে।

পুঁজিবাজারের চলমান ধসে ‘মরার উপরে খাঁড়ার ঘা’ হয়ে দাড়িঁয়েছে আইসিবির সাবেক ‘বিতর্কিত’ ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হককে এমডি নিয়োগ নিয়ে ডিএসইর পর্ষদের বিভক্তি। যা শেয়ারবাজারে অনাস্থা বৃদ্ধিতে ভূমিকা রাখছে এবং নেতিবাচক ভূমিকা পালন করছে। এছাড়া বিনিয়োগকারীরা যৌক্তিক কারন ছাড়াই আতঙ্কে শেয়ার বিক্রিতে ঝুকেঁ পড়েছেন। অনেকটা বিক্রি করে এ বাজার থেকে বের হতে পারলেই যেনো হাফ ছেড়ে বাচেঁন।

এদিন ডিএসইর মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৮৭ পয়েন্ট। এরমধ্যে গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকা টোব্যাকো ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের অবদান ৩২ পয়েন্ট বা ৩৭ শতাংশ। এ সময় একক কোম্পানি হিসাবে সূচকে সবচেয়ে বেশি নেতিবাচক ভূমিকা রেখেছে গ্রামীণফোনের দর পতন। এ কোম্পানির দর পতনে সূচক কমেছে ১৫.৬৫ পয়েন্ট। আর ব্রিটিশ আমেরিকা টোব্যাকোর কারনে ৮.৬৫ পয়েন্ট ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসের কারনে ৭.৬৪ পয়েন্ট কমেছে।

প্রাপ্ত তথ্যমতে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪০৩৬ পয়েন্টে। যা ৪ বছর ৮ মাস অর্থাৎ ৫৬ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৫ সালের ৫ মে আজকের চেয়ে নিম্নে অবস্থান করছিল ডিএসইর ডিএসইএক্স সূচকটি। ওই দিন ডিএসইর ডিএসইএক্স ৪০১৪ পয়েন্টে অবস্থান করছিল।

মঙ্গলবার ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯০৭ ও ১৩৬২ পয়েন্টে। ডিএসইর চালু হওয়া নতুন সূচক সিডিএসইটি ১৪ পয়েন্ট কমে ৮১৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৩ কোটি ৯৭ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৮৬ কোটি ৭৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৩২টির বা ৯.০১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৯৩টির বা ৮২.৫৪ শতাংশের এবং ৩০টি বা ৮.৪৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৩০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। আজ সিএসইতে ৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ