1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ ৬ এমপির বিও হিসাব অবরুদ্ধ
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:৩০ পিএম

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ ৬ এমপির বিও হিসাব অবরুদ্ধ

  • আপডেট সময় : শুক্রবার, ৩০ আগস্ট, ২০২৪

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে বিদায় হওয়া আওয়ামীলীগ সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ সাবেক ৫ মন্ত্রী, ১ এমপি ও তাদের ২০ আত্মীয়ের বিও হিসাব অবরুদ্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তাদের বিও অবরুদ্ধের নির্দেশ দিয়েছে।

বাকী চার সাবেক মন্ত্রী হচ্ছেন-সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদ, সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল; সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সাবেক তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

পাশাপাশি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের স্ত্রী লুৎফুল তাহমিনা খান, তার মেয়ে শাফিয়া তাসনিম খান; সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের স্ত্রী নুরুন ফাতেমা হাসান, তার মেয়ে নাফিসা জুমাইনা মাহমুদ; সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের স্ত্রী আরিফা জেসমিন কনিকা; সাবেক সংসদ সদস্য ও পিরোজপুর জেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন মাহারাজ, তার স্ত্রী উম্মে কুলসুম, তার ছেলে সাম্মাম জুনায়েদ ইফতি।

আলোচিত ২০ ব্যক্তির বিও হিসাব অবরুদ্ধ করা সংক্রান্ত বিএসইসির আদেশে বলা হয়েছে, উল্লিখিত ব্যক্তিদের মাধ্যমে পুঁজিবাজারে বিনিয়োগ–সংক্রান্ত বিষয়ে অনিয়ম হয়ে থাকতে পারে। পুঁজিবাজারের সার্বিক উন্নয়নের স্বার্থে এসব অনিয়ম রোধ করা প্রয়োজন। এ কারণে ডিপজিটরি আইন ১৯৯৯–এর ১৪ ধারা অনুযায়ী, বিএসইসির ক্ষমতাবলে এসব ব্যক্তির শেয়ারবাজারে থাকা বিও হিসাব পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জব্দ থাকবে।

আদেশে আরও বলা হয়েছে, উল্লেখিত ব্যক্তিদের নামে থাকা ব্যাংক হিসাব এরই মধ্যে জব্দ করেছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট বিএফআইইউ। ব্যাংক হিসাব জব্দের পাশাপাশি তাদের বিরুদ্ধে তদন্তেরও উদ্যোগ নেওয়া হয়েছে। এ অবস্থায় তাঁদের নামে থাকা শেয়ারবাজারের বিও হিসাব জব্দের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ