1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
ফার্মা খাতের ৯ কোম্পানির মুনাফায় ঊর্ধ্বগতি
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১০:২৪ এএম

ফার্মা খাতের ৯ কোম্পানির মুনাফায় ঊর্ধ্বগতি

  • আপডেট সময় : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩

শেয়ারবাজারে তালিকাভুক্ত ফার্মা ও রসায়ন খাতে তালিকাভুক্ত ৩৩টি কোম্পানির মধ্যে ফার্মার কোম্পানি হলো ১৭টি। এরমধ্যে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ১৬টি কোম্পানি। যার মধ্যে ৯টি কোম্পানির মুনাফা বেড়েছে, ৫টির কমেছে এবং ২টি লোকসানে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে যে ৯টি কোম্পানির মুনাফা বেড়েছে, সেগুলো হলো- অ্যাম্বি ফার্মা, একমি ল্যাবরেটরিজ, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, ইবনে সিনা, নাভানা ফার্মা, অরিয়ন ইনফিউশন, অরিয়ন ফার্মা ও স্কয়ার ফার্মা পিএলসি। কোম্পানিগুলোর মধ্যে সর্বশেষ অর্থবছরের জন্য সবগুলো কোম্পানিই বিনিয়োগকারীদের ভালো ডিভিডেন্ড দিয়েছে।

অ্যাম্বি ফার্মা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৫ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ৩৫ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে মাইনাস ৪৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৪ টাকা ৩৪ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১০ টাকা ৩৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৯ টাকা ৭৩ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

একমি ল্যাবরেটরিজ, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১১ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৯৩ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ১৮ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ২ টাকা ৯৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৫২ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১৩ টাকা ২০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১১০ টাকা ০৯ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ৩৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

বিকন ফার্মা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬০ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৯৯ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ৬১ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৬৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ০৩ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৭ টাকা ৩২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৬ টাকা ৭২ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

বেক্সিমকো ফার্মা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪৮ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২৪ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ২৪ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৬ টাকা ০৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৫৩ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১০১ টাকা ৪০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৯৪ টাকা ২৫ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ৩৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ইবনে সিনা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২২ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৬৩ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ৫৯ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ১ টাকা ২০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৬ টাকা ৭৫ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১০১ টাকা ৯০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৯৬ টাকা ৬৮ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ৬০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

নাভানা ফার্মা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১১ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৯১ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ২০ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ১ টাকা ১৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ১৮ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪১ টাকা ৭৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৪০ টাকা ৭১ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

অরিয়ন ইনফিউশন, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৬ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৬৩ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৩ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ০৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ০৬ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪ টাকা ৯৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৪ টাকা ৩২ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। একই সাথে কোম্পানিটি ২০ টাকা অভিহিত মূল্যে ২:১ রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব করেছে।

অরিয়ন ফার্মা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৭২ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ০৪ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৩ টাকা ৮৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ২৫ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৮৯ টাকা ৬৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮৮ টাকা ৯৯ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

স্কয়ার ফার্মা, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৭ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৬ টাকা ২০ পয়সা। কোম্পানিটির মুনাফা বেড়েছে ৫৭ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৯ টাকা ৫৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৫ টাকা ৮৭ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩৬ টাকা ৭৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১২৯ টাকা ৯৫ পয়সা।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ