1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
বিমার চাপে মাথা উঁচু করতে পারছে না শেয়ারবাজার
মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০২৪, ০২:২৮ এএম

বিমার চাপে মাথা উঁচু করতে পারছে না শেয়ারবাজার

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

আগের কর্মদিবস বুধবার শেয়ারবাজারে উত্থান প্রবণতায় লেনদেন শুরু হয়েছিল। কিন্তু বিমার শেয়ারে ঢালাও পতনের জেরে শেষবেলায় পতন প্রবণতায় লেনদেন শেষ হয়। ওইদিন তালিকাভুক্ত ৫৭টি বিমার শেয়ারের মধ্যে ৫৩টির শেয়ার পতনে ছিল, মাত্র তিনটি উত্থানে ছিল এবং ১টি ফ্লোর প্রাইসে অপরিবর্তিত ছিল।

সপ্তাহের শেষ কর্মদিবস আজ বৃহস্পতিবারও (২১ সেপ্টেম্বর) উত্থান প্রবণতায় বাজারে লেনদেন শুরু হয়েছিল। কিন্তু শেষভাগে আগের দিনের মতো বিমার শেয়ারে ঢালাও পতন দেখা দেয়। বিমা খাতের শেয়ারের সেল প্রেসারে আজও ৫৭টি বিমার মধ্যে ৫৩টি দাম কমেছে, ৩টির দাম বেড়েছে এবং ১টি দাম ফ্লোর প্রাইসে অপরিবর্তিত ছিল। আগের দিনের মতো বিমার শীর্ষ কারসাজির শেয়ার ক্রিস্টাল ইন্সরেন্সের শেয়ার আজও এক পর্যায়ে ক্রেতাহীন ছিল। তবে শেষভাগে বিক্রেতাদের চাপ বাড়ায় শেয়ারটি ৪.৯১ শতাংশ দাম বৃদ্ধি নিয়ে পিছুটানে ছিল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারের আলোচিত এক ক্যাডার কর্মকর্তা বিমার শেয়ার নিয়ে সাম্প্রতিককালে অস্থিরতা তৈরি করেছেন। তার কারণে বাজারে অন্যান্য শেয়ারেও অস্থিরতা তৈরি হয়েছে। যে কারণে বাজার মাথা উঁচু দাঁড়াতে পারছে না। বাজারে গুঞ্জন রয়েছে, ওই ক্যাডার কর্মকর্তার সঙ্গে নিয়ন্ত্রক সংস্থার কর্তাব্যক্তিদের দহরম মহরমের সুযোগে বাজারে তিনি যা-ইচ্ছা তাই করছেন।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ০.৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩০৯.৭৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২.৯৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬৪.৬১ পয়েন্টে এবং দুইহাজার ১৪৬.১০ পয়েন্টে।

ডিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির বা ২২.৩৩ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৮৪টির বা ২৭.১৮ শতাংশের এবং ১৫৬টির বা ৫০.৪৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৭৩৫ কোটি ৩৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১২০ কোটি ১০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ৪৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই আজ ৭.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৪.১৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৫.১৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৫.২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৫৮.৫৩ পয়েন্টে ও ১৩ হাজার ৩৭৮.৫৭ পয়েন্টে। তবে সিএসই-৫০ সূচক ১.৪৪ পয়েন্ট ও সিএসআই ১.৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩০৮.২৪ পয়েন্টে ও একহাজার ১৭১.০৯ পয়েন্টে।

আজ সিএসইতে ১৬৩টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬২টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ২৪ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ