1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
মৌলভিত্তির কোম্পানির বিক্রয় চাপে সূচকের পতন
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৩:৪৯ এএম

মৌলভিত্তির কোম্পানির বিক্রয় চাপে সূচকের পতন

  • আপডেট সময় : বুধবার, ১১ মে, ২০২২
dse cse poton

আগের দুই দিনের ধারাবাহিকতায় গতকালও লেনদেনের শুরুতে চাঙ্গাভাব ছিল পুঁজিবাজারে। দিনশেষে সূচকের চাঙ্গাভাব ধরে রাখা যায়নি। বিক্রয় চাপ বেড়ে যাওয়ায় বাজার নেতিবাচক প্রবণতায় মোড় নেয়। গতকাল প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সব সূচক কমেছে। সূচকের সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিনের থেকে বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সূচক সবচেয়ে বেশি ৪.০১ পয়েন্ট কমিয়েছে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির দর কমেছে ২.০৪ শতাংশ। আগের দিন দর ছিল ১৪৬ টাকা ৮০ পয়সা। সেটি কমে হয়েছে ১৪৩ টাকা ৮০ পয়সা। দ্বিতীয় সর্বোচ্চ ৩.৮১ পয়েন্ট সূচক কমিয়েছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। কোম্পানিটি দর হারিয়েছে ২.৮৮ শতাংশ। তৃতীয় সর্বোচ্চ ২.৮৮ পয়েন্ট সূচক কমিয়েছে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। কোম্পানিটির দর ০.৬০ শতাংশ কমায় এই পরিমাণ সূচক কমেছে। এছাড়া রবির শেয়ারদর ০.৯৩ শতাংশ কমায় ২.৪ পয়েন্ট, লাফার্জহোলসিম সিমেন্টের দর ১.৪২ শতাংশ কমায় ১.৯৫ পয়েন্ট, পাওয়ার গ্রিডের দর ২.৫৮ শতাংশ কমায় ১.৭৪ পয়েন্ট।

প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৩২ দশমিক ৪৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৬৫ দশমিক ৬১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ দশমিক ২৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৩৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক ৬২ পয়েন্ট বা শূন্য দশমিক ৫৬ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪৮ দশমিক ৮৯ পয়েন্টে এবং দুই হাজার ৪৩৫ দশমিক ৭৭ পয়েন্টে। ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ২৫৭ কোটি ২৪ লাখ টাকার, যা আগের দিনের থেকে ৪৮ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকা।

ডিএসইতে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির বা ৩৪ দশমিক ২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২০৫টির বা ৫৩ দশমিক ৯৫ শতাংশের এবং ৪৫টির বা ১১ দশমিক ৮৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই গতকাল ১২২ দশমিক ৯২ পয়েন্ট বা শূন্য দশমিক ৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫১৬ দশমিক ২১ পয়েন্টে। সিএসইতে গতকাল হাতবদল হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১১৬টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। গতকাল সিএসইতে ৪৭ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ