1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
দেশে ভালো ব্যবসায়ী হওয়া ভালো নয়-এমসিসিআই
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:২৭ পিএম

দেশে ভালো ব্যবসায়ী হওয়া ভালো নয়-এমসিসিআই

  • আপডেট সময় : রবিবার, ২১ জুন, ২০২০
Nihad Kabir

বাজেটে ২০২০-২১ প্রস্তাবিত কালো টাকা সাদা করার সুযোগ দেয়া এবং বাংলাদেশ ব্যাংক থেকে ভালো ঋণগ্রহীতাদের প্রণোদনা তুলে নেয়ার সমালোচনা করে মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) মনে হচ্ছে সভাপতি নিহাদ কবির বলেছেন,মনে হচ্ছে দেশে ভালো ব্যবসায়ী হওয়া ভালো নয়।

এ সময় পুঁজিবাজারের তালিকাভুক্ত সাড়ে তিনশ কোম্পানির মধ্যে দুইশর অধিক কার্যকর কোম্পানি নয় বলেও মন্তব্য করেন এ কারণে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তালিকাভুক্ত কোম্পানির কর হার না কমিয়ে অতালিকাভুক্ত কোম্পানির করহার কমানো সঠিক হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার (২০ জুন) বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত ‘সিপিডি বাজেট সংলাপ ২০২০’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কর্পোরেট ট্যাক্স ৩৫ শতাংশ থেকে সাড়ে ৩২ শতাংশে নামিয়ে আনা হয়েছে, সেটা ভালো উদ্যোগ। এটা আমাদের বহুদিনের দাবির ফল। আমরা আশাকরি এটা ধারাবাহিকভাবে আরও কমে আসবে। তবে এ ট্যাক্স রেট কমানোর কারণে যে বেনিফিট আমাদের পাওয়ার কথা ছিল, সেই বেনিফিট আমরা পাবো না।

তিনি বলেন, কালো টাকা সাদা করার যে সুযোগ দেয়া হয়েছে আমরা তার বিপক্ষে। এটা ভালো করদাতাদের নিরুৎসাহিত করে। গতকাল আর একটা খবর দেখে মনে হলো দেশে ভালো ব্যবসায়ী হওয়া ভালো নয়। শুধু এই সুযোগটা (কালো টাকা সাদা করা) দেয়া হয়েছে সেটা নয়, যারা ভালো ঋণগ্রহীতা তাদের ১০ শতাংশ রেয়াতে একটা সুবিধা দেয়া হয়েছিল, সেটাও বাংলাদেশ ব্যাংক তুলে নিয়েছে।

‘ভালোভাবে ব্যবসা করার ইনসেনটিভ সরিয়ে নিয়ে, এই ইনসেনটিভগুলো (কালো টাকা সাদা করা) আনা হয়, তাহলে এটাকে আমরা নেতিবাচক পদক্ষেপ হিসেবেই দেখছি। এর আগে এটাও দেখেছি ব্ল্যাক মানি হোয়াইট সেরকম পরিমাণে তো হয়নি, কস্ট বেনিফিট অ্যানালাইসিস করলে লস আমাদের হয়েছে। কারণ দেশের যে রেপুটেশনের রিস্কটা হয়েছে, যে আমাদের অ্যাকাউন্টিং চর্চা এবং বিজনেস প্রাক্টিস আর নট ট্রান্সপারেন্ট অ্যান্ড আর নট ফেয়ার। এমসিসিআইর পক্ষ থেকে এ পদক্ষেপটা আমরা কিছুতেই সমর্থন করতে পারি না।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ