1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
১৬০ কোম্পানির বিনিয়োগকারীরা বাকরুদ্ধ!
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৩:৪৬ পিএম

১৬০ কোম্পানির বিনিয়োগকারীরা বাকরুদ্ধ!

  • আপডেট সময় : সোমবার, ৯ মার্চ, ২০২০

করোনা ভাইরাস আতঙ্কে আজ (সোমবার) পুঁজিবাজার কেঁপে উঠেছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানির মধ্যে মাত্র ১টি কোম্পানির শেয়ারদর বেড়েছে। অবশিষ্ট ৩৫৪টি কোম্পানিরই শেয়ারদর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র জানায়, আজ ডিএসইতে ৩৫৫ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে কেবল বিআইএফসি’র দর বেড়েছে। ক্লোজিং দর অনুযায়ী, অবশিষ্ট ৩৫৪টি কোম্পানিরই শেয়ারদর কমেছে। যদিও লেনদেনের শেষ মূহুর্তে ৩টি কোম্পানির শেয়ারদর গতকালের চেয়ে কিছুটা বেশি ছিল এবং ৪টির দর গতকালের সমপর্যায়ে ছিল।

দরপতনের ৩৫৪টি কোম্পানির মধ্যে অন্তত ১৬০টির বেশি কোম্পানি ক্রেতা সংকটে পড়ে হল্টেড ছিল। এসব কোম্পানির বিনিয়োগকারীরা আজ চেষ্টা করেও শেয়ার বিক্রি করতে পারেননি। কারণ সার্কিট ব্রেকারের সর্বনিম্ন ধাপে কোম্পানিগুলোর অনেক বিক্রেতা ছিল, কিন্তু ক্রেতা ছিল না। বাজারের এই অবস্থা দেখে তারা নির্বাক হয়ে গেছেন।

ক্রেতাশুন্য কোম্পানিগুলোর মধ্যে তালিকাভুক্ত ১৯ খাতের মধ্যে সব খাতের কোম্পানিই ছিল। তবে ব্যাংক ও আর্থিক খাতে কম কোম্পানি ছিল। ইন্সুরেন্স, প্রকৌশল, বস্ত্র, ফার্মা ও রসায়ন খাতের কোম্পানির সংখ্যা ছিল ছড়াছড়ি।

বিনিয়োগকারীরা বলছেন, বাজারে এই অদ্ভুত আচরণে তারা বাকরুদ্ধ হয়ে গেছেন। এমন বিপর্যয় তারা এর আগে কখনো দেখেননি। ১৯৯৬ সালে মহাধসেও এ রকম পরিস্থিতি হয়নি বলে তারা জানান।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে যেভাবে আতঙ্ক তৈরি হয়েছে এবং বিনিয়োগকারীরা যেভাবে ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন, তাতে পতন প্রবণতা কোথায় গিয়ে থামবে-তা বলা মুশকিল।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ