1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
করোনা আতংকে কাঁপলো পুঁজিবাজার
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৩:২৬ পিএম

করোনা আতংকে কাঁপলো পুঁজিবাজার

  • আপডেট সময় : সোমবার, ৯ মার্চ, ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বাংলদেশে তিনজনের আক্রান্ত হওয়ার খবর রবিবার জানিয়েছে সরকার। মুহূর্তেই খবরটা পৌঁছে গেছে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। খবরটি আতংক হয়ে পৌঁছেছে দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছেও। আর এই আতংকের কারণেই সোমবার (০৯ মার্চ) বড় কম্পনে কাঁপলো পুঁজিবাজার।

আজ লেনদেন শুরু হয়েছে পতন দিয়ে। শুরুর প্রথম মিনিটেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধানি সূচক ২৩ পয়েন্ট কমে যায়। দ্বিতীয় মিনিটে মিনিটে ২৬ পয়েন্ট, তৃতীয় মিনিটে ১৯ পয়েন্ট। এভাবে ক্রমান্বয়ে কমতে থাকে সূচক। আর দিনের লেনদেন শেষে ডিএসইর এই সূচকটি ২৭৯ পয়েন্ট বা

৬.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০০৮ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৮৯ পয়েন্ট এবং সিডিএসইটি সূচক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯২৯, ১৩৪৬ ও ৭৯৬ পয়েন্টে।

এদিকে আজ ডিএসইর বাজার মূলধন ১৭ হাজার ২৯১ কোটি ৩৮ লাখ ৮২ হাজার টাকা বা ৫.২১ শতাংশ কমেছে দাঁড়িয়েছে ৩ লাখ ১৪ হাজার ২১৯ কোটি ২৫ লাখ ৮৯ হাজার টাকা। রবিবার ডিএসইর বাজার মূলধন অবস্থান করছিল ৩ লাখ ৩১ হাজার ৫১০ কোটি ৬৪ লাখ ৭১ হাজার টাকায়।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৯৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭০ কোটি ৪৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৮ কোটি ৯২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২টির বা ০.৫৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৫২টির বা ৯৯.১৫ শতাংশের এবং ১টি বা ০.২৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৫ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ কোটি ৫৩ লাখ টাকর গ্রামীণফোনের এবং তৃতীয় সর্বোচ্চ ১১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সামিট পাওয়ার, সী পার্ল, ব্র্যাক ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, ব্যাংক এশিয়া, ভিএফএস থ্রেড ডাইং এবং ওরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৩২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪টির, কমেছে ২৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টির দর। আজ সিএসইতে ৭০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা/সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ