1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
৮ খাতের শেয়ার দরে বড় বিপর্যয়
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৫:৩০ পিএম

৮ খাতের শেয়ার দরে বড় বিপর্যয়

  • আপডেট সময় : রবিবার, ৮ মার্চ, ২০২০

বিদায়ী সপ্তাহের ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রোববার পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে। আজ একযোগে সব সূচকের বড় পতন হয়েছে। কমেছে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৮ খাতের শেয়ার দরে বড় বিপর্যয় দেখা দিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ৩ খাতের সব কোম্পানির এবং অন্য ৫ খাতে ৯১ শতাংশের বেশি কোম্পানির শেয়ার দরে পতন হয়েছে। যে ৩ খাতে শতভাগ কোম্পানির পতন হয়েছে সে খাতগুলো হলো-তথ্যপ্রযুক্তি, সিমেন্ট ও সিরামিক খাত। আর যে ৫ খাতের ৯১ শতাংশের বেশি দর কমেছে, সে খাতগুলো হলো-ইন্সুরেন্স, ব্যাংক, আর্থিক, বিদ্যৎ ও জ্বালানি এবং বিবিধ খাত।

আজ তথ্যপ্রযুক্তি খাতে ১০টি কোম্পানির মধ্যে সবগুলোর কোম্পানির, সিমেন্ট খাতে ৭টি কোম্পানির মধ্যে সবগুলো কোম্পানির এবং সিরামিক খাতে ৫টি কোম্পানির মধ্যে সবগুলো কোম্পানির দর কমেছে।

অন্যদিকে, ইন্সুরেন্স খাতে ৪৭ কোম্পানির মধ্যে ৪৫টি কোম্পানি বা ৯৭ দশমিক ৯৩ শতাংশ কোম্পানির দর কমেছে, ১টি বা ২ দশমিক ১৭ শতাংশ কোম্পানির দর বেড়েছে। রেকর্ড ডেটের ১টি কোম্পানির (নিটল ইন্সুরেন্স) লেনদেন বন্ধ ছিল।

ব্যাংক খাতে ৩০টি কোম্পানির মধ্যে ২৯টি কোম্পানি বা ৯৬ দশমিক ৬৭ শতাংশ কোম্পানির দর কমেছে, ১টি বা ৩ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত ছিল।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৯টি কোম্পানির মধ্যে ১৮টি কোম্পানি বা ৯৪ দশমিক ৭৪ শতাংশ কোম্পানির দর কমেছে, ১টি বা ৫ দশমিক ২৬ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

আর্থিক খাতে ২২টি কোম্পানির মধ্যে ২০টি কোম্পানি বা ৯১ দশমিক ৬৭ শতাংশ কোম্পানির দর কমেছে, ২টি বা ৯ দশমিক ৯ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

বিবিধ খাতে ১২টি কোম্পানির মধ্যে ১১টি কোম্পানি বা ৯১ দশমিক ৬৭ শতাংশ কোম্পানির দর কমেছে, ১টি বা ৮ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

এছাড়া, বস্ত্র খাতে ৮৪ দশমিক ২১ শতাংশ কোম্পানি, প্রকৌশল খাতে ৮৪ দশমিক ২১ শতাংশ কোম্পানি এবং ফার্মা ও রসায়ন খাতে ৭৮ দশমিক ১৩ শতাংশ কোম্পানির দর কমেছে।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ