1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
দুই দিনের উত্থান খেয়ে ফেললো একদিনে
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০১:২৭ পিএম

দুই দিনের উত্থান খেয়ে ফেললো একদিনে

  • আপডেট সময় : বুধবার, ৪ মার্চ, ২০২০

সোম ও মঙ্গলবার উত্থান হলেও বুধবার (০৪ মার্চ) আবার পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। দুই কার্যদিবসে যে পরিমাণ সূচক বেড়েছিল আজ এক দিনেই সেই পরিমাণ সূচক কমেছে। অর্থাৎ একদিনেই খেয়ে ফেললো দুই দিনের উত্থান। আজ সব সূচক কমেছে উভয় পুঁজিবাজারে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ প্রধান পুঁজিবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছ ৪ হাজার ৪১০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৪, ডিএসই-৩০ সূচক ১৫ এবং সিডিএসইটি সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০২৪, ১৪৭০ ও ৮৭২ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯৮ কোটি ৪০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৬০৯ কোটি ৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির বা ২৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৪৩টির বা ৬৮ শতাংশের এবং ৩৩টি বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ১৩ কোটি ২৬ লাখ টাকার লেনদেন হয়েছে সিলভা ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ১১ কোটি ২৯ লাখ টাকর ওরিয়ন ফার্মার এবং তৃতীয় সর্বোচ্চ ১০ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এসকে ট্রিমসের।

এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ভিএফএস থ্রেড ডাইং, সায়হাম টেক্সটাইল, লাফার্জহোলসিম, গ্ল্যাক্সোস্মিথক্লাইন, ফার কেমিক্যাল, স্কয়ার ফার্মার এবং ওরিয়ন ইনফিউশন।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৯১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। আজ সিএসইতে ২০ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা/সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ