1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিএসসির মুনাফায় উলম্ফন
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৪ পিএম

বিএসসির মুনাফায় উলম্ফন

  • আপডেট সময় : সোমবার, ২ মার্চ, ২০২০
BSC Ship

পুঁজিবাজারে তালিকাভুক্ত ও রাষ্ট্রায়াত্ত্ব বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) আগের অর্থবছরের একইসময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ১৯) জাহাজ ভাড়া ও সার্ভিস থেকে আয় বেড়েছে ১৩২ শতাংশ। যার উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২০৪ শতাংশ।

কোম্পানির চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর ২০১৯) অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

আর্থিক হিসাব অনুযায়ি, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের আগের বছরের একইসময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে ভাড়া ও সার্ভিসবাবদ আয় বেড়েছে ৭৫ কোটি ৫ লাখ টাকা। এর উপরে ভিত্তি করে নিট মুনাফা বেড়েছে ২৭ কোটি ৯৭ লাখ টাকা।

চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির জাহাজ ভাড়া ও সার্ভিস থেকে ১৩১ কোটি ৭৪ লাখ টাকা আয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৫৬ কোটি ৬৯ লাখ টাকা। এ হিসাবে ভাড়া ও সার্ভিস থেকে আয় বেড়েছে ৭৫ কোটি ৫ লাখ টাকা বা ১৩২ শতাংশ। কোম্পানিটির এই আয়ের উত্থানে নিট মুনাফা বেড়েছে ২০৪ শতাংশ।

এদিকে কোম্পানিটির ভাড়া ও সার্ভিসবাবদ আয়ের সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় বেড়েছে। তবে সুদজনিত ব্যয় অনেকাংশে কমেছে। কোম্পানিটির আগের বছরের প্রথমার্ধের ৩৬ কোটি ২৩ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে বেড়ে হয়েছে ৯৬ কোটি ৭৫ লাখ টাকা। আর ২ কোটি ৩২ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর কমে এসেছে ৪৫ লাখ টাকায়।

বিএসসির ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ঋণের পরিমাণ দাড়িঁয়েছে ১ হাজার ৫৭০ কোটি ৪৬ লাখ টাকায়। যার পুরোটাই দীর্ঘমেয়াদি।

কোম্পানিটির প্রথমার্ধে ভাড়া ও সার্ভিসবাবদ আয় থেকে পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অন্যান্য আয় যোগ শেষে নিট মুনাফা হয়েছে ৪১ কোটি ৬৭ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২ টাকা ৭৩ পয়সা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ১৩ কোটি ৭০ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৯০ পয়সা। এ হিসাবে নিট মুনাফা বেড়েছে ২৭ কোটি ৯৭ লাখ টাকা বা ২০৪ শতাংশ।

১৫২ কোটি ৫৪ লাখ টাকার পরিশোধিত মূলধনের বিএসসিতে ৯০২ কোটি ৭৯ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৫৯ টাকা ১৯ পয়সা। ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৪৫ টাকা ৬০ পয়সায়।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ