1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ঋণের সুদহার নামিয়ে আনায় ঝুঁকিতে ১০ ব্যাংক
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৯:৪০ এএম

ঋণের সুদহার নামিয়ে আনায় ঝুঁকিতে ১০ ব্যাংক

  • আপডেট সময় : বুধবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২০
bankss

পহেলা এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সুদহার ৯ শতাঙশ কার্যকর করতে হলে কমাতে হবে আমানতের সুদহার। এতে করে বেশি চাপে পড়বে দুর্বল ব্যাংকগুলো। তারাই এখন বেশি দুশ্চিন্তায়। আমানতের সুদহার প্রায় একই রকম হওয়ায় অনেকে এখন দুর্বল বলে পরিচিত কোনো ব্যাংকে টাকা রাখতে চাইবেন না। নানা কারণে ঋণ নিতেও অনেকে তুলনামূলক ভালো ব্যাংকের দিকে ঝুঁকবেন।

ব্যাংকাররা জানান, দুর্বল ও নতুন ব্যাংকগুলো গ্রাহক আকর্ষণে সব সময়ই আমানতে তুলনামূলক বেশি সুদ প্রস্তাব (অফার) করে। আবার কমপ্লায়েন্সের ঘাটতি থাকা যেসব গ্রাহক ভালো ব্যাংকে ঋণ পান না, তাদের মাঝে একটু বেশি সুদে ঋণ দেয়। এভাবে ঋণ ও আমানতের সুদহারে সমন্বয় এনে মুনাফা করেন তারা। সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার নির্দেশনার কারণে নতুন ও দুর্বল ব্যাংকের বাইরে ব্যাপক চাপে পড়বে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে বেশি ঋণ দেওয়া ব্যাংকগুলো।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক এমডি আনিস এ খান এ বিষয়ে বলেন, ঋণের সুদহার কমাতে গিয়ে আমানতের সুদহার কমাতে হবে। এতে করে ব্যাংকগুলো লোকসানে পড়বে। তাদের আমানত কমবে। বেশি ঝামেলায় পড়বে নতুন ও দুর্বল ব্যাংকগুলো। কেননা বেশি সুদের আশায় অনেকে মাল্টিলেভেল মার্কেটিং কোম্পানির (এমএলএম) খপ্পরে পড়তে পারে। ব্যাংক থেকে টাকা চলে গেলে তখন বিনিয়োগ কমে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে। তিনি বলেন, সবার জন্য একই রকম সুদহার প্রযোজ্য হতে পারে না। বিশ্বব্যাপী গ্রাহকের ঋণমান ও লেনদেনের আগের তথ্য পর্যালোচনা করে সুদহার নির্ধারণ করা হয়। এক্ষেত্রে যারা খারাপ তাদের থেকে একটু বেশি সুদ এবং রেটিং ভালোদের থেকে কম সুদ নেওয়া হয়।

দেশে বর্তমানে ৬০টি ব্যাংক রয়েছে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের ‘ক্যামেলস রেটিং’ অনুযায়ী, বর্তমানে ‘প্রান্তিক’ পর্যায়ে রেটিং পাওয়া ব্যাংক রয়েছে ১০টি। সবগুলো ব্যাংক বর্তমান সরকারের আমলে অনুমোদন পেয়েছে। এসব ব্যাংক এখনও আন্তর্জাতিকভাবে স্বীকৃত বড় কোনো ব্যাংকের ক্রেডিট লাইন পায়নি। যে কারণে এসব ব্যাংকের বৈদেশিক বাণিজ্য খুব কম। ফলে এসব ব্যাংকের ঋণের বাইরে এলসিসহ বিভিন্ন কমিশন আয় হয় খুব সামান্য।

২০১৩ সালে অনুমোদন পাওয়া একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ঘুরেফিরে পুরোনো ব্যাংকের গ্রাহকদের নিয়েই তারা কাজ করেন। এসব গ্রাহক আকর্ষণে স্বাভাবিকভাবেই বাড়তি সুবিধা অফার করেন তারা। বিশেষ করে আমানতকারীদের একটু বেশি সুদ অফার করা হয়। তবে এখন সব ব্যাংকের জন্য অভিন্ন সুদহারের নির্দেশনার ফলে বেশিরভাগ ক্ষেত্রে সেই সুযোগ থাকবে না। এমন পরিস্থিতিতে আমানত সংগ্রহ করা তাদের জন্য কঠিন হয়ে দাঁড়াবে। তার পরও কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা না মেনে তো তাদের উপায় নেই।

আগামী ১ এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণে সর্বোচ্চ ৯ শতাংশ সুদ কার্যকর করতে হবে। ক্ষুদ্র ও মাঝারিসহ সব ধরনের শিল্প, গাড়ি, বাড়ি, আবাসনসহ কোনো ঋণে আর সিঙ্গেল ডিজিটের বেশি সুদ নিতে পারবে না ব্যাংকগুলো। এর মাধ্যমে দেশে আবার নিয়ন্ত্রিত সুদহার ব্যবস্থা চালু হলো। এর আগেও নিয়ন্ত্রিত সুদহার ছিল। তবে ১৯৮৯ সালে ঋণের সুদহার নির্ধারণের ক্ষমতা ব্যাংকগুলোর হাতে ছেড়ে দেওয়া হয়। যদিও সব ব্যাংকের দাবি ছিল, ভোক্তা ঋণ, ক্ষুদ্র এবং এসএমই ঋণকে ৯ শতাংশ সুদহারের বাইরে রাখা হোক।

এ বিষয়ে মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কামরুল ইসলাম চৌধুরী বলেন, নির্দেশনার আলোকে তারা ঋণের সুদহার ৯ শতাংশে নামিয়ে আনবেন। তবে এসএমই ও রিটেইল ব্যাংকিংয়ে এ নির্দেশনার বাইরে রাখা হলে তাদের জন্য সুবিধা হতো।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ