1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সুদজনিত ব্যয় বৃদ্ধিতে বিএসআরএমের মুনাফা তলানিতে
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৫:৫৩ এএম

সুদজনিত ব্যয় বৃদ্ধিতে বিএসআরএমের মুনাফা তলানিতে

  • আপডেট সময় : বুধবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২০
Bsrm_s

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিএসআরএম স্টিলের বিক্রয় ২৯ শতাংশ কমার পরেও মুনাফা আগের বছরের ধারবাহিকতায় ছিল। কিন্তু সুদজনিত ব্যয় বৃদ্ধিতে কোম্পানিটির মুনাফা তলানিতে নেমে এসেছে।

কোম্পানির চলতি অর্থবছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর ২০১৯) অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিএসআরএম স্টিলের আগের বছরের একইসময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে সুদজনিত ব্যয় বেড়েছে ৪৯ কোটি ১১ লাখ টাকা। এর উপরে ভিত্তি করে নিট মুনাফা কমেছে ৬২ কোটি ১০ লাখ টাকা।

অ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেস ও সাউথ এশিয়া ক্যাপিটালের মাধ্যমে ২০০৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া বিএসআরএম স্টিল পুঁজিবাজার থেকে অভিহিত মূল্যে শেয়ার ইস্যুর মাধ্যমে মোট ২০ কোটি টাকা সংগ্রহ করে। যে কোম্পানিটির শেয়ার দর মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) লেনদেন শেষে দাড়িঁয়েছে ৩৯ টাকা ২০ পয়সায়।

চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির ২ হাজার ৩১ কোটি ৪ লাখ টাকার পণ্য বিক্রয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ২ হাজার ৮৭০ কোটি ৯০ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় কমেছে ৮৩৯ কোটি ৮৬ লাখ টাকার বা ২৯ শতাংশ। কোম্পানিটির এই বিক্রয় ধসের পরেও গ্রোস প্রফিট কমেছে মাত্র ৪ কোটি ৫৬ লাখ টাকা। কিন্তু সুদজনিত ব্যয় বৃদ্ধির কারনে মুনাফায় ধস নেমেছে।

আগের অর্থবছরের প্রথমার্ধে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ২ হাজার ৬৩৯ কোটি ৯৮ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৯২ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ২৩০ কোটি ৯২ লাখ টাকা। আর এ বছরের প্রথমার্ধে বিক্রয়ের বিপরীতে ৮৯ শতাংশ হারে ১ হাজার ৮০৪ কোটি ৬৮ লাখ টাকা উৎপাদন ব্যয় হয়েছে। যাতে গ্রোস প্রফিট হয়েছে ২২৬ কোটি ৩৬ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ৪ কোটি ৫৬ লাখ টাকা বা ২ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় কমেছে। কোম্পানিটির আগের বছরের প্রথমার্ধের ৭৩ কোটি ৪ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে কমে হয়েছে ৬৫ কোটি ১৯ লাখ টাকা। আর ৯৯ কোটি ৯৩ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর বেড়ে হয়েছে ১৪৯ কোটি ৪ লাখ টাকা।

বিএসআরএম স্টিলের ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ঋণের পরিমাণ দাড়িঁয়েছে ৪ হাজার ১৪ কোটি ২ লাখ টাকায়। এরমধ্যে দীর্ঘমেয়াদি ঋণের পরিমাণ ৮৯৪ কোটি ৫৯ লাখ টাকা ও স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ ৩ হাজার ১১৯ কোটি ৪৩ লাখ টাকা।

কোম্পানিটির প্রথমার্ধে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অন্যান্য আয় যোগ শেষে নিট মুনাফা দাড়িঁয়েছে ১৬ কোটি ৮২ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৪৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৭৮ কোটি ৯২ লাখ টাকা বা শেয়ারপ্রতি ২ টাকা ১০ পয়সা। এ হিসাবে মুনাফা কমেছে ৬২ কোটি ১০ লাখ টাকা বা ৭৯ শতাংশ।

৩৭৫ কোটি ৯৫ লাখ টাকার পরিশোধিত মূলধনের বিএসআরএম স্টিলে ২ হাজার ৭৯ কোটি ৩৮ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৫৫ টাকা ৩১ পয়সা।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ