1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
নতুন স্বতন্ত্র পরিচালক পেল দুই স্টক এক্সচেঞ্জ
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৫:৩৭ এএম

নতুন স্বতন্ত্র পরিচালক পেল দুই স্টক এক্সচেঞ্জ

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিচালনা পর্ষদে নতুন ১৩ জন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর মধ্যে ডিএসইতে ছয়জন আর সিএসইতে সাতজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭১৯তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ডিএসই কর্তৃক প্রস্তাবিত ব্যক্তিদের মধ্য থেকে ছয়জনকে এবং সিএসই থেকে প্রস্তাবিত ব্যক্তিদের মধ্য থেকে সাতজনকে স্বতন্ত্র পরিচালক হিসেবে অনুমোদন দিয়েছে কমিশন। অবশ্য বিএসইসির পক্ষ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে অনুমোদন পাওয়া স্বতন্ত্র পরিচালকদের নাম উল্লেখ করা হয়নি।

ডিএসই সূত্রে জানা গেছে, এক্সচেঞ্জটির স্বতন্ত্র পরিচালক হিসেবে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসূর রহমান, অবসরোত্তর ছুটিতে থাকা অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক অতিরিক্ত সচিব সালমা নাসরিন, দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চান্দিনা ফার্মল্যান্ড অ্যান্ড কোল্ডস্টোরেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মুনতাকিম আশরাফ, বাংলাদেশ ব্যাংকের সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সাবেক পরিচালক হাবিবুল্লাহ বাহার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. একেএম মাসুদ এবং ডিএসইর বর্তমান স্বতন্ত্র পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের নিয়োগের বিষয়টি অনুমোদন করেছে কমিশন। এর মধ্যে অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানকে দ্বিতীয় মেয়াদে এক্সচেঞ্জটির স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। ডিএসইর পক্ষ থেকে স্বতন্ত্র পরিচালক হিসেবে কমিশনের কাছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঁচজন অধ্যাপক, পাঁচজন সাবেক আমলা, পাঁচজন ব্যবসায়ী, দুজন পেশাদার হিসাববিদ এবং কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এক কর্মকর্তা মিলিয়ে ১৮ জনের নাম পাঠানো হয়েছিল। ডিএসইর পর্ষদে সাতজন স্বতন্ত্র পরিচালক ও পাঁচজন শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন। এর মধ্যে এ বছরের ১৩ ফেব্রুয়ারি এক্সচেঞ্জটির পাঁচ স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. আবুল হাশেম, বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালিউল ইসলাম ও অধ্যাপক ড. এম কায়কোবাদের দ্বিতীয় দফার মেয়াদ শেষ হয়।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে নতুন নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকরা হলেন নিউএইজ গ্রুপের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, দৈনিক আজাদীর সম্পাদক মো. আব্দুল মালেক, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) স্থাপত্যবিদ্যা বিভাগের অধ্যাপক সোহায়েল মোহাম্মেদ শাকুর, পেশাদার হিসাববিদ লিয়াকত হোসেন চৌধুরী, ল ফার্ম লিগাল সার্কেলের পার্টনার ব্যারিস্টার আনিকা গাজী ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক এস এম সালামত উল্লাহ ভূইয়া এবং ইনডিপেনডেন্ট অ্যাপারেলস লিমিটেড ও ব্রাদার্স অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএম আবু তৈয়ব। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক এসএম সালামত উল্লাহ ভূইয়া এবং ইনডিপেনডেন্ট অ্যাপারেলস লিমিটেড ও ব্রাদার্স অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএম আবু তৈয়ব দ্বিতীয় দফায় এক্সচেঞ্জটির স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন। অবশ্য এক্সচেঞ্জটির আরেকজন স্বতন্ত্র পরিচালক পেশাদার হিসাববিদ প্রদীপ পাল দ্বিতীয় দফায় নিয়োগের জন্য যোগ্য হলেও কমিশনের পক্ষ থেকে তার নিয়োগের বিষয়টি বিবেচনা করা হয়নি।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ