1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
স্বতন্ত্র পরিচালক নির্ধারণে ফের কোম্পানি আইন সংশোধন
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০১:৪৩ এএম

স্বতন্ত্র পরিচালক নির্ধারণে ফের কোম্পানি আইন সংশোধন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০
Board-Meeting

কোম্পানি আইন, ১৯৯১ ফের সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ওপর মতামত প্রদানের জন্য ২১ দিনের সময়সীমা বেঁধে সংশ্লিষ্টদের আহ্বান জানানো হয়েছে। সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্রণীত কর্পোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) নিয়ে যে দ্বন্দ্ব তৈরি হয়েছে তার অবসান করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, কেন্দ্রীয় ব্যাংক শাখার সিনিয়র সহকারী সচিব শেখ সিদ্দিকুর রহমান স্বাক্ষরে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনটি প্রকাশ করা হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কর্পোরেট গভর্ন্যান্স কোডে স্বতন্ত্র পরিচালকের বিষয়ে বলা হয়েছে, তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা সর্বনিম্ন পাঁচজন এবং সর্বোচ্চ ২০ জন নির্ধারণ করা হয়েছে এবং প্রতি পাঁচজনের একজন স্বতন্ত্র পরিচালক রাখার নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু ব্যাংক কোম্পানি আইনে তিনজন স্বতন্ত্র পরিচালকসহ সর্বমোট ২০ জন পরিচালক রাখার বিধান রয়েছে। এছাড়া ২০ জনের কম হলে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা অন্যূন দুইজন রাখার কথা বলা হয়েছে। যেহেতু ব্যাংকগুলোর প্রাইমারি রেগুলেটর বাংলাদেশ ব্যাংক তাই তালিকাভুক্ত ব্যাংক তাদের প্রাইমারি রেগুলেটরের বিধান মানবে নাকি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার বিধান মানবে তা নিয়ে জটিলতায় ভুগছে। তাই সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের খসড়ায় এই জটিলতার অবসান করা হয়েছে।

সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে কর্পোরেট গভর্ন্যান্স কোডের সঙ্গে মিল রেখে বলা হয়েছে, কোন ব্যাংক কোম্পানির স্বতন্ত্র পরিচালক হবে মোট পরিচালক সংখ্যার অন্যূন এক পঞ্চমাংশ এবং ভগ্নাংশ হলে পরবর্তী পূর্ণ সংখ্যা হিসাবায়ন করতে হবে। এছাড়া স্বতন্ত্র পরিচালকসহ সর্বনিম্ন ১১ জন এবং সর্বোচ্চ ২০ পরিচালক রাখার নতুন বিধান প্রণয়ন করতে যাচ্ছে অর্থ মন্ত্রণালয়।

এদিকে তালিকাভুক্ত ব্যাংকগুলোর কর্পোরেট গভর্ন্যান্স কোডের সঙ্গে আরেকটি দ্বন্দ্বের বিষয় হচ্ছে নমিনেশন এ্যান্ড রেমিউনেরেশন কমিটি। কিন্তু ব্যাংক কোম্পানি আইনে অডিট কমিটি এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটি গঠনের কথা বলা হয়েছে। তাই নমিনেশন এ্যান্ড রেমিউনেরেশন কমিটি গঠনে তালিকাভুক্ত ব্যাংকগুলো উভয় সঙ্কটে রয়েছে। এই দ্বন্দ্বের অবসান ঘটিয়ে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের খসড়ায় অডিট কমিটি এবং রিস্ক ম্যানেজমেন্ট কমিটিসহ আরও দুটি কমিটি গঠন করতে বলা হয়েছে। এগুলো হলো প্রতিটি ব্যাংক কোম্পানি তার পর্ষদ সদস্যের সমন্বয়ে একটি নমিনেশন এ্যান্ড রেমিউনেরেশন কমিটি এবং এথিকস ও কমপ্লায়েন্স কমিটি গঠন করবে।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ