1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ডিএসইর ৫ স্বতন্ত্র পরিচালকের বিদায় আজ
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৬ এএম

ডিএসইর ৫ স্বতন্ত্র পরিচালকের বিদায় আজ

  • আপডেট সময় : মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারী, ২০২০
Dse-director

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৫ স্বতন্ত্র পরিচালক বিদায় নিতে যাচ্ছেন মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) আয়োজিত পর্ষদ সভার মাধ্যমে। যাদের আর পূণ:নিয়োগের সুযোগ নেই। এছাড়া এক স্বতন্ত্র পরিচালকের প্রথম দফার নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে আজ। যার আরেক দফায় ৩ বছরের জন্য পূণ:নিয়োগের সুযোগ আছে।

স্টক এক্সচেঞ্জে স্বতন্ত্র পরিচালকদের নিস্ক্রিয় ভূমিকা শুরু থেকেই সমালোচিত। যারা পুঁজিবাজারের উন্নয়নে কোন ভূমিকা রাখতে পারেননি, শুধুমাত্র শেয়ারহোল্ডার পরিচালকদের সিদ্ধান্তের উপর নির্ভর করে থাকতেন। যে সমস্যা গত ৬ বছর ধরেই বিদ্যমান ছিল।তবে সেই নিস্ক্রিয় স্বতন্ত্র পরিচালকেরাই বিদায়ের আগ মুহূর্তে ১৯৯৬ ও ২০১০ সালের শেয়ার কেলেঙ্কারীতে সমালোচিত এক শেয়ারহোল্ডার পরিচালকের নির্দেশনায় কাজী সানাউল হকের নিয়োগের পক্ষ নিয়ে বিতর্কিত ভূমিকা পালন করে গেলেন।

ডিএসইর পর্ষদের ১২ জন পরিচালকের মধ্যে ৭জনই স্বতন্ত্র পরিচালক। এদের মধ্যে ৫জন আজ অবসরে যাবেন। তাদের পূণ:নিয়োগের সুযোগ নেই। যাতে বাধ্যতামূলক অবসরে যাবেন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম ও ড. এম কায়কোবাদ।

অন্যদিকে স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমানের প্রথম দফায় নিয়োগের ৩ বছরের মেয়াদ শেষ হবে আজ। যার পূণ:নিয়োগের সুযোগ আছে এবং পূণ:নিয়োগের জন্য তার নাম সুপারিশ করা হয়েছে। ফলে তার পুণ:নিয়োগ করা হলে, তিনি আরেক দফায় ৩ বছরের জন্য ডিএসইর পর্ষদে থাকবেন। অন্যথায় ডিএসইর পর্ষদে নতুন ৬ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিতে হবে।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ