1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
অনিবাসী বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি নিয়ে বিভ্রান্তি
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৭:০৮ পিএম

অনিবাসী বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি নিয়ে বিভ্রান্তি

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২০

অনিবাসী বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি শেষ করার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে বাংলাদেশি কোনো কোম্পানি বিদেশিদের কাছে শেয়ার বিক্রির উদ্যোগ নিলে ৩৬০ দিনের মধ্যে সব প্রক্রিয়া শেষ করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি একটি সার্কুলারের মাধ্যমে এমন নির্দেশনা দিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশি কোনো কোম্পানি বিদেশিদের অনুকূলে শেয়ার ইস্যু করলে ১৪ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংকে রিপোর্ট দাখিল করতে হবে। তবে বিদেশি বিনিয়োগকারী থেকে অর্থ পাওয়ার কত দিনের মধ্যে শেয়ার ইস্যু কার্যক্রম সম্পন্ন করতে হবে সে বিষয়ে কিছু বলা নেই। এর ফলে নিয়ন্ত্রক সংস্থা, বিনিয়োগকারী ও ব্যাংকারের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

এতে আরও বলা হয়েছে, কোনো কোম্পানি যদি ৩৬০ দিনের মধ্যে বিদেশি বিনিয়োগের অর্থ শেয়ারে রূপান্তর করতে না পারে তাহলে তা মূলধন বিনিয়োগ হিসেবে বিবেচিত হবে না। তবে ওই সংস্থা তাদের আর্থিক বিবরণীতে এ পরিমাণ অর্থ আমানত হিসেবে দেখাতে পারবে। বিদেশি বিনিয়োগের ফলে শেয়ারের পরিমাণ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্ধারিত সীমা ছাড়িয়ে গেলে নতুন করে সংস্থাটির অনুমোদন নিতে হবে।

এ ছাড়া সার্কুলার জারির আগে শেয়ার কেনার জন্য যেসব বিদেশি বিনিয়োগের অর্থ জমা হয়েছে তা আগামী ৩৬০ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ