1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিদায়ী সপ্তাহে লেনদেন কমেছে ডিএসইতে
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৩ এএম

বিদায়ী সপ্তাহে লেনদেন কমেছে ডিএসইতে

  • আপডেট সময় : শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
A aWeekly-Market

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে ৬০ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। এবং কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১ দশমিক ৭৮ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২২৫ কোটি ৪৫ লাখ ৬১ হাজার ৬৩৬ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২৬৫ কোটি ৭৮ লাখ ৯৯ হাজার ৮৬৯ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪০ কোটি ৩৩ লাখ ৩৮ হাজার ২৩৩ টাকা বা ১ দশমিক ৭৮ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ৮ কোটি ৬ লাখ ৬৭ হাজার ৬৪৭ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৯ লাখ ১২ হাজার ৩২৭ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ১৫ লাখ ৭৯ হাজার ৯৭৪ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮০ দশমিক ৫১ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৭৯১ কোটি ৭২ লাখ ২১ হাজার ৬৩৬ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৭৯৮ কোটি ৪০ লাখ ৬৪ হাজার ৮৬৯ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১০ দশমিক ৭১ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৩৮ কোটি ৩৮ লাখ ৬৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৭৩ কোটি ৪৮ লাখ ২৬ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৭ দশমিক ৮৮ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৭৫ কোটি ৩২ লাখ ৬৬ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৭৫ কোটি ৯৪ লাখ ৮৫ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ৯০ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২০ কোটি ২ লাখ ৯ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৭ কোটি ৯৫ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৬০ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৬০ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৮টি, কমেছে ২১৮টি, অপরিবর্তিত রয়েছে ২২টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ