1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
জানুয়ারির শেষ সপ্তাহেও পতন পুঁজিবাজারে
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৬ এএম

জানুয়ারির শেষ সপ্তাহেও পতন পুঁজিবাজারে

  • আপডেট সময় : শুক্রবার, ৩১ জানুয়ারী, ২০২০
dse-cse-logo

চলতি মাসের প্রথম সপ্তাহে ব্যাপক পতন হয়েছে পুঁজিবাজারে। পতনের এই ধারাবাহিকতা দ্বিতীয় সপ্তাহেও অব্যাহত ছিল। তবে তৃতীয় সপ্তাহে ব্যাপক উত্থান হলেও মাসের চতুর্থ বা শেষ সপ্তাহে আবার পতন হয়েছে পুঁজিবাজারে। বিদয়ী সপ্তাহে উভয় পুঁজিবাজারে সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ২২৫ কোটি ৪৫ লাখ ৬১ হাজার ৬৩৬ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৪০ কোটি ৩৩ লাখ ৩৭ হাজার ৮৩৩ টাকা বা ১.৭৮ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২৬৫ কোটি ৭৮ লাখ ৯৯ হাজার ৮৬৯ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৯ লাখ ১২ হাজার ৩২৭ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৫৩ কোটি ১৫ লাখ ৭৯ হাজার ৯৭৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৮ কোটি ৬ লাখ ৬৭ হাজার ৬৪৬ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৪ পয়েন্ট বা ০.৯৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৭০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বা ০.৭০ শতাংশ এবং সিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বা ১.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০২৮ পয়েন্ট ও ১ হাজার ৫২৪ পয়েন্টে। ডিএসইতে চালু হওয়া নতুন সূচক সিডিএসইটি ১৩ পয়েন্ট বা ১.৪১ শতাংশ কমে ৯১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১১৮টি বা ৩৩ শতাংশের, কমেছে ২১৮টির বা ৬১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২২র বা ৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১০১ কোটি ৩২ লাখ ৪৪ হাজার ৩৩৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬৫ কোটি ৫৯ লাখ ৬ হাজার ১১৭ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৬৪০ কোটি ২৬ লাখ ৬১ হাজার ৮৩৪ টাকা বা ৩৯ শতাশ কমেছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫৮ পয়েন্ট বা ১.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৮৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১০১ পয়েন্ট বা ১.২১ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৮৭ পয়েন্ট বা ১.৬০, সিএসই-৫০ সূচক ২০ পয়েন্ট বা ১.৯৯ শতাংশ এবং সিএসআই ৪ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ২৩৬ পয়েন্ট, ১১ হাজার ৬৭৭ পয়েন্ট, ৯৯৬ পয়েন্ট এবং ৮৮২ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির বা ৩৭ শতাংশ, দর কমেছে ১৭৫টির বা ৫৮ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ১৫টির বা ৫ শতাংশ।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ