1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
১ কোটি ৫ লাখ কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে বৈঠকে বসছে উন্নয়ন ফোরাম
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:০৭ পিএম

১ কোটি ৫ লাখ কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে বৈঠকে বসছে উন্নয়ন ফোরাম

  • আপডেট সময় : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০

আগামী পাঁচ বছরে ১ কোটি ৫ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে। এ সময়ে বিনিয়োগ হবে ৮৬ লাখ ৯৮ হাজার কোটি টাকা। মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ৫১ শতাংশ। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় (২০২১-২৫) এই লক্ষ্য নির্ধারণ করেছে পরিকল্পনা কমিশন।

এসব লক্ষ্য পূরণে উন্নয়ন সহযোগীদের সহায়তা চাওয়া হবে। আজ বাংলাদেশ উন্নয়ন ফোরামের বৈঠকে (বিডিএফ) মূল অধিবেশনে উপস্থাপন করা হবে পঞ্চবার্ষিক পরিকল্পনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দু’দিনের এ বৈঠকের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাটি উপস্থাপন করবেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।

এ প্রসঙ্গে ড. শামসুল আলম বলেন, পরিকল্পনাটি এখনও চূড়ান্ত হয়নি। যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেগুলো সবই সম্ভাব্য। পরিকল্পনাটি উপস্থাপনের সঙ্গে সঙ্গে উন্নয়ন সহযোগীদের ভূমিকা কি হতে পারে সেসব বিষয়ও উপস্থাপন করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সুনির্দিষ্টভাবে বৈদেশিক সহায়তার অঙ্ক উল্লেখ করিনি। তবে গুরুত্বের জায়গাগুলো তুলে ধরে উন্নয়ন সহযোগীদের কি ভূমিকা হতে পারে সেসব তুলে ধরা হবে।

বিডিএফ বৈঠকে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে যেসব সহায়তা চাওয়া হবে সেগুলো হল- টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে প্রতিশ্রুত অর্থ সরবরাহ করা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে অতিরিক্ত বিনিয়োগ, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ