1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
করপোরেট গভর্ন্যান্স কোড না মানলে কঠোর ব্যবস্থা
রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ১১:৪৮ এএম

করপোরেট গভর্ন্যান্স কোড না মানলে কঠোর ব্যবস্থা

  • আপডেট সময় : বুধবার, ২৯ জানুয়ারী, ২০২০
A BSEC

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) পরিপালনে বাধ্য করতে কঠোর অবস্থানে যাচ্ছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশিন (বিএসইসি)। এ লক্ষ্যে বিদ্যমান আইনে কিছু নতুন শাস্তিমূলক ব্যবস্থা সংযোজন করেছে বিএসইসি। এর মধ্যে রয়েছে কোম্পানির তালিকাচ্যুতি অথবা শেয়ার লেনদেন স্থগিত রাখার বিধান।

২৮ জানুয়ারি, মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির কমিশন বৈঠকে সংশোধিত করপোরেট গভর্ন্যান্স কোড অনুমোদন করা হয়। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সংশোধিত সিজিসি কোডে তালিকাচ্যুতির বিষয়ে বলা হয়েছে-

‘সকল ইস্যুয়ার কোম্পানী কর্পোরেট গভর্ন্যান্স কোড এর কোন বিধান বাধ্যতামূলকভাবে পরিপালনে কোন অস্বীকৃতি বা ব্যর্থতা বা লংঘন Securities and Exchange Ordinance, 1969 এর অধীন শাস্তিষেগ্যে হিসাবে পরিগণিত হবে এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে অন্যান্যের মধ্যে অ-তালিকাভূক্তকরণ (Delisting) বা শেয়ারের লেনদেনস্থগিতকরণ (Trade Suspension) করা হবে।’

তবে পুঁজিবাজার সংশ্লিষ্টরা মনে করছেন, করপোরেট গভর্ন্যান্স পরিপালেন অস্বীকৃতি বা ব্যর্থতার কারণে সংশ্লিষ্ট কোম্পানিকে তালিকাচ্যুত করার এই বিধান বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণে কোনো ভূমিকা রাখবে না। তাদের আশংকা, এই বিধানটি বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণের চেষ্টায় বুমেরাং হতে পারে। কারণ তালিকাচ্যুত হলে উদ্যোক্তা ও পরিচালকদের কোনো ক্ষতি হয় না, সর্বনাশ হয় সাধারণ বিনিয়োগকারীদের। তালিকাচ্যুত কোম্পানির উপর কারো নজরদারি থাকে না বলে অসাধু উদ্যোক্তা অনিয়মের মহোৎসব শুরু করে। সাধারণ বিনিয়োগকারীদের যতভাবে ঠকানো যায়, তার সবই করে তারা। এ সময়ে নিয়ন্ত্রক সংস্থাকে হাত ঘুটিয়ে বসে থাকতে দেখা যায়। পুঁজিবাজারে এর ভূরি ভূরি উদাহরণ রয়েছে বলে তাঁরা উল্লেখ করছেন।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ