1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
২৯-৩০ জানুয়ারি বাংলাদেশ উন্নয়ন ফোরাম সম্মেলন
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১১ এএম

২৯-৩০ জানুয়ারি বাংলাদেশ উন্নয়ন ফোরাম সম্মেলন

  • আপডেট সময় : সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০

দুই বছর বাদে আবার ঢাকায় বসছে বাংলাদেশ উন্নয়ন ফোরাম সম্মেলন। আগামী ২৯ ও ৩০ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরাম (বিডিএফ) সম্মেলন ২০২০’ আয়োজন করতে যাচ্ছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

সোমবার এনইসি সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে ইআরডি সচিব মো. মনোয়ার আহমেদ জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধনী অনু্ষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সরকার এবং দাতাগোষ্ঠীর অংশীদারিত্বের ভিত্তিতে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও বাংলাদেশের মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার বিষয়টি এবারের বিডিএফ সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় বলে জানান ইআরডি সচিব।

এবারের সম্মেলন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে উৎসর্গ করা হয়েছে।

মনোয়ার আহমেদ বলেন, “এবারের সম্মেলনের শ্লোগান হচ্ছে- ‘কার্যকর অংশীদারিত্বের ভিত্তিতে টেকসই উন্নয়ন’।”

এর আগে ২০১৮ সালের ১৭-১৮ জানুয়ারি সর্বশেষ বিডিএফ সম্মেলন হয়েছিল।

মনোয়ার আহমেদ জানান, এবারের সম্মেলনে জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা- জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টঊইগ শেফার, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিক্সিন চেনসহ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলের ৪০-৪৫ জন ব্যক্তিত্ব অংশ নেবেন।

সম্মেলনে বিভিন্ন বিষয়ের ওপর মোট আটটি অধিবেশন অনুষ্ঠিত হবে।

আলোচনার বিষয়গুলো হচ্ছে- বেসরকারি খাতকে উন্নয়নে অংশগ্রহণ ও বাণিজ্যিক সুবিধা প্রদান, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অংশীদারিত্বের ভিত্তিতে অর্থায়ন, স্বনির্ভর বাংলাদেশের জন্য নতুন অর্থায়ন ব্যবস্থা, গ্রামীণ উন্নয়নের মাধ্যমে সবার জন্য সুযোগ তৈরি করা, স্বাস্থ্যসেবা: অন্তর্ভুক্তিমূলক সেবা প্রদান, টেকসই প্রবৃদ্ধির জন্য জ্বালানী নিরাপত্তা, টেকসই নগর: ঝুকিপূর্ণ গোষ্ঠীর সুরক্ষায় সেবা দেওয়া এবং সবার জন্য মান সম্পন্ন শিক্ষা: চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুতি।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ