1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ডিএসইতে ‘এ’ ক্যাটাগরিতেই ৯৯ শতাংশ লেনদেন
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৪ এএম

ডিএসইতে ‘এ’ ক্যাটাগরিতেই ৯৯ শতাংশ লেনদেন

  • আপডেট সময় : শুক্রবার, ১৭ জানুয়ারী, ২০২০
dse

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। এবং কমেছে লেনদেনের পরিমাণ।

আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১৬ দশমিক ২৬ শতাংশ কমেছে। এছাড়া বিদায়ী সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতেই লেনদেন হয়েছে ৯৯ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৩২০ কোটি ৭৩ লাখ ৭ হাজার ৯২১ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৫৭৭ কোটি ১২ লাখ ৯৬ হাজার ৮৪ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৫৬ কোটি ৩৯ লাখ ৮৮ হাজার ১৬৩ টাকা বা ১৬ দশমিক ২৬ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ৫১ কোটি ২৭ লাখ ৯৭ হাজার ৬৩৩ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ২৬৪ কোটি ১৪ লাখ ৬১ হাজার ৫৮৪ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ২১৭ টাকা।

বিদায়ী সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৯৮ দশমিক ৬৪ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৩০২ কোটি ৭২ লাখ ৩০ হাজার ৭৪৮ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ১৭২ কোটি ৫৭ লাখ ২২ হাজার ৮৪ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল দশমিক ৩১ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ৪ কোটি ১৩ লাখ ৪ হাজার ১৫৯ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২০৩ কোটি ২২ লাখ ২১ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ১ দশমিক ৩ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৩ কোটি ৫৬ লাখ ২ হাজার ৯০ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৬৩ কোটি ৫২ লাখ ৫৩ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ২ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩১ লাখ ৭০ হাজার ৯২৪ টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৩৭ কোটি ৮১ লাখ টাকা।

এদিকে, বিদায়ী সপ্তাহে ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৬০ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ২৭৭টি, অপরিবর্তিত রয়েছে ২১টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ