1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
চলমান সংকট নিরসনে চেয়ারম্যান এবং অর্থমন্ত্রী নীরব
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪১ পিএম

চলমান সংকট নিরসনে চেয়ারম্যান এবং অর্থমন্ত্রী নীরব

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ জানুয়ারী, ২০২০
mustafa-kamal-khairul

দেশের প্রধান পুঁজিবাজার চলমান সংকট নিরসনে মিডিয়ায় কথা বলেননি বিএসইসির চেয়ারম্যান। অর্থমন্ত্রীও বক্তব্য দেয়া থেকে বিরত রয়েছেন। স্টক এক্সচেঞ্জের কেউ কেউ বিচ্ছিন্নভাবে কথা বলছেন কিন্তু কেউই তহবিল সঙ্কট কিংবা নীতি সহায়তার কথা বলতে পারেননি।

অনেকেই বলছেন, এক লাখ কোটি টাকা মুলধন খোয়া যাওয়ার পরও বাজার নিয়ে যে দেশের সরকার কথা বলেনা, তারা জীবিত না মৃত তা ভাবতে কষ্ট হয়। মানুষ ছাদ দিয়ে ঝাপ দিয়ে পড়ে মরে, রাজপথে গড়াগড়ি খায় আর অর্থমন্ত্রী বেহায়ার মতো শ্রেষ্ট পুরষ্কারের তকমা লাগিয়ে বগলদাবা বাজান। মার্কেটের প্রধান নিয়ন্ত্রক পালিয়ে থাকেন। সাধারন বিনিয়োগকারীরা এই দুজনকেই দেশের নিকৃষ্টতম বেহায়া বলে অভিহিত করেছেন। তারপরও অর্থমন্ত্রীর অফিস এবং বাংলাদেশ ব্যাংকের কিছু উদ্যোগের ঘোষণার কারনে আজ বাজার অন্তত ভয়াবহ পতনের দিকে যায়নি এজন্যই খুশি তারা। তারা খুব দ্রুত বাজারের জন্য করনীয় কিছু দেখতে চান।

বিনিয়োগকারীরা বলছেন, টু সিসি আইনটির এখনো বাস্তবায়ন করতে পারেনি এসইসি, এই একটি ব্যার্থতার জন্য হলেও তারা এই মুহূর্তে পদত্যাগ করে চলে যেতে পারেন অথবা কোনো কোম্পানির ক্ষেত্রে সামগ্রিক শেয়ার ৩০% এর জায়গায় ৪০% করে আইন সংশোধন করে তা বাস্তবায়নে হাত দিতে পারেন। অনুরুপ প্রতি পরিচালকের ২% এর জায়গায় ৫% সংশোধন করে তাও বাস্তবায়ন করতে পারেন, বাজার এমনিতেই ভালো হয়ে যাবে।

এদিকে আজকের বাজার বিশ্লেষনে দেখা যাচ্ছে,আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। গত দুই দিনে ডিএসইএক্স সূচক কমেছে প্রায় ১৭৫ পয়েন্ট। এর বীপরীতে আজ মাত্র ৩১ পয়েন্ট বেড়েছে সূচকটি। এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ আড়াই’শ কোটি টাকার নিচে অবস্থান করছে।

পুঁজিবাজারের চলমান সংকট নিরসনে অর্থমন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে পুঁজিবাজারের তারল্য সংকট নিরসনে সরকারি ৪ ব্যাংকে বিনিয়োগের নির্দেশ দেওয়া হয়।

গতকাল বিএমবিএ’র সঙ্গে সাক্ষাতে এমন কথা জানান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব। আর এমন খবর প্রকাশে বাজারে কিছুটা ইতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৮ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৪ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭১ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৪২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ১৯ কোটি ৯৮ লাখ টাকা কম। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৬২ কোটি ৮১ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১০টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৩৯৩ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ