1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
যমুনা অয়েলের পরিচালক হওয়ার সুযোগ
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৫ পিএম

যমুনা অয়েলের পরিচালক হওয়ার সুযোগ

  • আপডেট সময় : মঙ্গলবার, ৭ জানুয়ারী, ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ব কোম্পানি যমুনা অয়েল কোম্পানি লিমিটেডে বিনিয়োগকারীদের মধ্যে থেকে পরিচালক হওয়ার সুযোগ তৈরি হয়েছে। যেসব শেয়ারহোল্ডারদের হাতে যমুনা অয়েলের নূন্যতম ২ শতাংশ শেয়ার রয়েছে তারা চাইলে যমুনা অয়েলের পরিচালক হতে আবেদন করতে পারবেন। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ২০১১ সালের ২৩ মে জারি করা নির্দেশনা অনুযায়ী তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালকদের এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। যদি ২% শেয়ার ধারণে কোন পরিচালক ব্যর্থ হয় তাহলে তার পদ শূণ্য হবে এবং ক্যাজুয়াল ভ্যাকেন্সি তৈরি হবে। বিএসইসি এই নির্দেশনা অনুযায়ী যমুনা অয়েলের শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে ২০১৯ সালের ২১ অক্টোবর থেকে ক্যাজুয়াল ভ্যাকেন্সি তৈরি হয়েছে। অর্থাৎ যমুনা অয়েল কোম্পানিতে শেয়ারহোল্ডার পরিচালকের সংকট তৈরি হয়েছে। সেই শূণ্য পদ পূরণের জন্য যমুনা অয়েল কোম্পানির পক্ষ থেকে আবেদন সংগ্রহের কাজ চলছে।

সূত্র জানায়, যেসব শেয়ারহোল্ডারদের হাতে যমুনা অয়েলের নূন্যতম ২ শতাংশ শেয়ার রয়েছে তারা চাইলে যমুনা অয়েলের পরিচালক হতে আবেদন করতে পারবেন। আর এই শেয়ারহোল্ডার অবশ্যই বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বাইরের হতে হবে। অর্থাৎ বিপিসি ছাড়া অন্যান্য বিনিয়োগকারী যার হাতে ন্যূনতম ২% শেয়ার রয়েছে সে চাইলে যমুনা অয়েলের পরিচালক হতে পারবেন। আগামী ১৪ জানুয়ারির মধ্যে আগ্রহী প্রার্থীদের যমুনা অয়েলের রেজিষ্ট্রার্ড অফিস, আগ্রাবাদ, চট্টগ্রামে তাদের লেটার অব ইনট্যান্ট পাঠাতে হবে।

উল্লেখ্য, যমুনা অয়েলের মোট শেয়ার সংখ্যার পরিমাণ ১১ কোটি ৪ লাখ ২৪ হাজার ৬০০টি। এর মধ্যে সরকার হাতে রয়েছে ৬০.০৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২০.২০ শতাংশ, বিদেশি ৩.২৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬.২৩ শতাংশ শেয়ার।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ