1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বি’ ক্যাটাগরি শেয়ারের বাজিমাত
বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১২:২২ পিএম

বি’ ক্যাটাগরি শেয়ারের বাজিমাত

  • আপডেট সময় : রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪

বিদায়ী সপ্তাহে (০৬-১০ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও দাম বৃদ্ধির নেতৃত্বে ফিরেছে ‘বি’ ক্যাটাগরির শেয়ার। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচ্য সপ্তাহে লেনদেন তালিকায় শীর্ষে রয়েছে অগ্নি সিস্টেম ও মিডল্যান্ড ব্যাংক এবং দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে টানা ৭ কোম্পানি। যেগুলো হলো-অগ্নি সিস্টেম, আরডি ফুড, ফুওয়াং ফুড, ফুওয়াং সিরামিক, এসআলম কোল্ড স্টিল, সালভো কেমিক্যাল ও গ্লোবাল হেভি কেমিক্যালস।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, আলোচ্য সপ্তাহে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথম ও দ্বিতীয় নম্বরে উঠে এসেছে অগ্নি সিস্টেম ও মিডল্যান্ড ব্যাংক। সপ্তাহজুড়ে ডিএসইতে এ দুই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে প্রায় ৪৫ কোটি টাকার শেয়ার। যা ডিএসইর সাপ্তাহিক লেনদেনের ১২.২০ শতাংশের বেশি।

অন্যদিকে, দাম বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথম থেকে সাত নম্বর পর্যন্ত টানা স্থান দখল করে রয়েছে ‘বি’ ক্যাটাগরির শেয়ার। সাপ্তাহিক ব্যবধানের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে অগ্নি সিস্টেমের ২২.৯৯ শতাংশ, আরডি ফুডের ১৬.৭৪ শতাংশ, ফুওয়াং ফুডের ১৪.৭৫ শতাংশ, ফুওয়াং সিরামিকের ১১.৪৮ শতাংশ, এসআলম কোল্ড স্টিলের ১০.৬২ শতাংশ, সালভো কেমিক্যালের ১০.৬২ শতাংশ এবংও গ্লোবাল হেভি কেমিক্যালসের ১০.৫০ শতাংশ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ‘বি’ ক্যাটাগরির শেয়ার তুলনামূলকভাবে কম মূলধনী কোম্পানির শেয়ার হওয়ায় এর আগে লেনদেন ও দামের উত্থান-পতনে এগিয়ে ছিল। গত কিছুদিন যাবত ক্যাটাগরি পরিবর্তন সংক্রান্ত শঙ্কা এবং মন্দার কারণে এখাতের শেয়ার অনেকটা পিছিয়ে যায়। তবে বিদায়ী সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। যার কারণে আলোচ্য সপ্তাহে লেনদেন ও দাম বৃদ্ধির শীর্ষ তালিকায় নেতৃত্বে উঠে এসেছে ‘বি’ ক্যাটাগরির শেয়ার।

উল্লেখ্য, আলোচ্য সপ্তাহে দাম পতনের শীর্ষ তালিকায় ‘বি’ক্যাটাগরির তিনটি শেয়ার রয়েছে। পতনের শীর্ষ তালিকায় শেয়ারগুলোর অবস্থান পেছনের দিকে রয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ