1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ভালো কোম্পানি শেয়ারবাজারে না আসার কারণ জানালেন ডিসিসিআই প্রেসিডেন্ট
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৯:০৩ এএম

ভালো কোম্পানি শেয়ারবাজারে না আসার কারণ জানালেন ডিসিসিআই প্রেসিডেন্ট

  • আপডেট সময় : রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

দেশের শেয়ারবাজারে ভালো কোম্পানি না আসার কারণ জানালেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট আশরাফ আহমেদ। তিন বলেন, মূলত কয়েকটি কারণে শেয়ারবাজারে ভালো কোম্পানি আসছে না।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ‘Bi-annual Economic State & Future Outlook of Bangladesh Economy- Private Sector Perspective’- শীর্ষক এক সেমিনারে মূল প্রবন্ধে এসব কথা বলেন তিনি।

ডিসিসিআই প্রেসিডেন্ট বলেন, প্রথমত, কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনতে উৎসাহ দেওয়ার জন্য ইতিবাচক পদক্ষেপ নেই। দ্বিতীয়ত, ভালো কোম্পানিকে শেয়ারবাজারে আনার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের বিশেষ আগ্রহ নেই। তৃতীয়ত, ভালো কোম্পানিকে শেয়ারবাজারে আনতে আইনের বা নীতিমালায় বাধ্যবাধকতা নেই।

তিনি বলেন, শেয়ারবাজারে আইপিও মার্কেট থেকে বন্ড মার্কেট ২০ গুণ বড়। অথচ এই বন্ড মার্কেটে লেনদেন হচ্ছ নামকাওয়াস্তে। শেয়ারবাজারে বন্ডের লেনদেন বাড়াতে নানামূখী উদ্যোগ নিতে হবে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোকে। পাশাপাশি আইপিও মার্কেট চাঙ্গা করারও উদ্যোগ নিতে হবে।

ডিসিসিআই প্রেসিডেন্ট আরো বলেন, শেয়ারবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগকারীদের কাছে পৌঁছানো সম্ভব হচ্ছে না। শেয়ারবাজারে ফ্লোর প্রাইস ছিল ব্যর্থ পদ্ধতি। এই ফ্লোর প্রাইস পদ্ধতি শেয়ারবাজারে দীর্ঘমেয়াদে ক্ষতি করেছে।

আশরাফ আহমেদ বলেন, সুদহার বাড়িয়ে সাময়িকভাবে মূল্যস্ফীতি কমানো যায়। অপরদিকে সুদহার বৃদ্ধি পেলে ঋণ প্রবাহ কমে যায়। পাশাপাশি বিনিয়োগ ও কর্মসংস্থানও কমবে। তাই সুদহার বৃদ্ধির এ প্রক্রিয়া দীর্ঘমেয়াদে অনুসরণ করা ঠিক হবে না।

সেমিনারে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ইউনিটের পরিচালক (গবেষণা) ডঃ মোঃ সেলিম আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক এবং রিসার্চ অ্যান্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‌্যাপিড) নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আবু ইউসুফ, অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) এর সাবেক মহাপরিচালক ডক্টর খান আহমেদ সাঈদ মুরশিদ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ