1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পাট কোম্পানির শেয়ারে ব্যাপক আগ্রহ বিনিয়োগকারীদের
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ এএম

পাট কোম্পানির শেয়ারে ব্যাপক আগ্রহ বিনিয়োগকারীদের

  • আপডেট সময় : সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৪

আগামী ১ অক্টোবর থেকে সুপারশপে পলিথিন নিষিদ্ধ করেছে সরকার। বিকল্প হিসেবে সব সুপারশপে পাট ও কাপড়ের ব্যাগ ক্রেতাদের জন্য রাখার এ সিদ্ধান্তটি গত ৯ সেপ্টেম্বর নিয়েছিলো সরকার। আর সেদিন থেকেই দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত পাট খাতের সব কোম্পানির শেয়ারের দাম বাড়তে থাকে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে পাট খাতের কোম্পানির দর বৃদ্ধির তথ্য জানা গেছে।

তথ্য মতে, গত সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে টানা ৪ দিন জুট স্পিনার্স লিমিটেডের শেয়ারদর বেড়েছে। এই চারদিনে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫৬ টাকা ১০ পয়সা বা ২১ দশমিক ৭০ শতাংশ। তবে আজ রোববার কোম্পানিটির শেয়ার দর ৮ টাকা ৬০ পয়সা বা ৩ দশমিক ৩৩ শতাংশ কমেছে।

৯ সেপ্টেম্বর থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত টাকা ৪ দিনে নর্দার্ণ জুটের শেয়ার দর বেড়েছে ৩৮ টাকা ৮০ পয়সা বা ২৪ দশমিক ৮২ শতাংশ। তবে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৫ সেপ্টেম্বর) পাট খাতের এ কোম্পানিটির শেয়ারে ১ টাকা ৭০ পয়সা বা ১ দশমিক ০৯ শতাংশ দর পতন হয়েছে।

অপরদিকে টানা পাঁচ দিনে সোনালী আঁশের শেয়ারের দাম বেড়েছে ৬৪ টাকা ২০ পয়সা বা ২০ দশমিক ৮১ শতাংশ। প্রথম কার্যদিবস রোববার (১৫ সেপ্টেম্বর) এ কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১১ টাকা ৮০ পয়সা বা ৩ দশমিক ৯৮ শতাংশ।

পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. আল-আমিন অর্থসূচককে বলেন, পাট খাতের কোম্পানিগুলো স্বল্প মূলধনী। পলিথিন নিষিদ্ধের নিউজের কারনে শেয়রগুলোর দাম বাড়তে পারে। এদিকে ব্যাংক খাতে সংস্কার চলছে। তাই বিনিয়োগকারীরা এখনো সিদ্ধান্ত নিতে পারছে না কোথায় বিনিয়োগ করবে। তবে পলিথিন নিষিদ্ধের নিউজকে কেন্দ্র করে কোনো গ্রুপ শেয়ার কারসাজি করতে পারে। সুতরাং এবিষয়ে নিয়ন্ত্রক সংস্থার এবিষয়ে খোঁজ রাখা দরকার আছে বলে মনে করছেন তিনি।

গত সোমবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সভাকক্ষে পলিথিন শপিং ব্যাগের নিষেধাজ্ঞা কার্যকর করতে কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে স্টেকহোল্ডারদের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় সুপারশপে পলিথিন নিষিদ্ধের কথা জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, পলিথিনের বিকল্প হিসেবে সব সুপারশপে বা শপের সামনে পাট ও কাপড়ের ব্যাগ ক্রেতাদের জন্য রাখা হবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ