1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিদায়ী সপ্তাহে ৩ খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৬ পিএম

বিদায়ী সপ্তাহে ৩ খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন

  • আপডেট সময় : শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
share

দেশের পুঁজিবাজারে গত সপ্তাহে সূচক ও লেনদেন দুটিই নিম্নমুখী ছিল। আলোচ্য সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক সামান্য কমেছে। পাশাপাশি এক্সচেঞ্জটির দৈনিক গড় লেনদেন কমেছে ১৯ দশমিক ৩৪ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের তুলনায় ২ পয়েন্ট কমে ৫ হাজার ৭২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ৫ হাজার ৭২৯ পয়েন্ট। এছাড়া গত সপ্তাহে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে প্রায় ১৪ পয়েন্ট কমে ২ হাজার ১০১ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ২ হাজার ১১৪ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস গত সপ্তাহে প্রায় ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ২২৯ পয়েন্ট।

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হওয়া মোট ৪১২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ২৭১টির আর অপরিবর্তিত ছিল ১৮টির দর। এছাড়া লেনদেন হয়নি ১৬টির।

গত সপ্তাহে সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ব্র্যাক ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, গ্রামীণফোন ও ইউসিবির শেয়ার।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩ হাজার ২২১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে যা ছিল ৩ হাজার ৯৯৪ কোটি টাকা।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ দশমিক ৬ শতাংশ দখলে নিয়েছে ব্যাংক খাত। ১০ দশমিক ৩ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাত। এছাড়া ৯ দশমিক ৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। আর বস্ত্র খাতের দখলে ছিল ৭ দশমিক ৩ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে ইতিবাচক রিটার্ন এসেছে পাট, কাগজ এবং ওষুধ ও রসায়ন খাত। এ তিন খাতে ইতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ১৬ দশমিক ৯, ৫ দশমিক ৭ ও ১ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল সেবা, আর্থিক প্রতিষ্ঠান ও জীবন বীমা খাত। এ তিন খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৫, ৪ ও ৩ দশমিক ৯ শতাংশ।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে সার্বিক সূচক সিএএসপিআই ১ দশমিক ৪৬ শতাংশ কমে ১৬ হাজার ১৪০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের সপ্তাহে যা ছিল ১৬ হাজার ৩৭৯ পয়েন্টে। সিএসসিএক্স সূচকটি গত সপ্তাহ শেষে ১ দশমিক ৪৮ শতাংশ কমে ৯ হাজার ৭৩০ পয়েন্টে অবস্থান করছে, আগের সপ্তাহ শেষে যা ছিল ৯ হাজার ৮৭৬ পয়েন্টে।

সিএসইতে গত সপ্তাহে ৩৫ কোটি টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে হয়েছিল ৭২ কোটি টাকা। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ২৪২টির আর অপরিবর্তিত ছিল ১২টির বাজারদর।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ