1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
শেয়ারবাজারের ৩ ব্যাংক গ্যারান্টি চায় ৬ হাজার ৮০০ কোটি টাকার
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৩ পিএম

শেয়ারবাজারের ৩ ব্যাংক গ্যারান্টি চায় ৬ হাজার ৮০০ কোটি টাকার

  • আপডেট সময় : শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
Bangladesh-Bank-upobank

শেয়ারবাজারের তিন ব্যাংক-ন্যাশনাল ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ ও সোশ্যাল ইসলামী ব্যাংক আন্তঃব্যাংক মুদ্রাবাজারে তিন মাসের জন্য ছয় হাজার ৮০০ কোটি টাকার সহায়তা পেতে বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করেছে।

এই তিন ব্যাংকের মধ্যে ন্যাশনাল ব্যাংক পাঁচ হাজার কোটি টাকা, ইসলামী ব্যাংক এক হাজার ১০০ কোটি টাকা ও সোশ্যাল ইসলামী ব্যাংক ৭০০ কোটি টাকার তারল্য সহায়তার গ্যারান্টি চেয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এই তিন ব্যাংক আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় ব্যাংকের গ্যারান্টির জন্য আবেদন করেছে। তাদের আবেদন এখনো অনুমোদিত হয়নি। তবে বিবেচনাধীন রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরও বলেন, ‘আমরা ওই ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক করব। এই বিষয়ে পরিপত্রের পরে গ্যারান্টির জন্য আবেদন ফর্ম পরিবর্তন করা হবে।’

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর আন্তঃব্যাংক মুদ্রাবাজারের মাধ্যমে রুগ্ন ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনা করবে বলে ইঙ্গিত দিলে পুনর্গঠিত এসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টির জন্য আবেদন করে।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে গভর্নর বলেছেন, ‘কেন্দ্রীয় ব্যাংক আগের মতো টাকা ছাপিয়ে তারল্য সহায়তা দেবে না। তবে ব্যাংকগুলো আন্তঃব্যাংক মুদ্রা সরবরাহের মাধ্যমে এই সহায়তা নিতে পারে।’

সংশ্লিষ্ট ব্যাংক সূত্রে জানা গেছে, এই তিন ব্যাংক ছাড়াও ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকসহ আরও কয়েকটি পুনর্গঠিত ব্যাংকও তারল্য সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংকের গ্যারান্টি নেওয়ার পরিকল্পনা করছে।

এর আগে গত ৯ সেপ্টেম্বর ইসলামী ব্যাংক রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের কাছে এক হাজার ১০০ কোটি টাকার তারল্য সহায়তা চাওয়ার পর গ্যারান্টির জন্য কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করে।

এরপর পুনর্গঠিত ব্যাংক সোশ্যাল ইসলামী ব্যাংক তারল্য সহায়তা হিসেবে ৭০০ কোটি টাকার গ্যারান্টি চেয়ে বাংলাদেশ ব্যাংককে আবেদন করেছে।

ইসলামী ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে চট্টগ্রামের এস আলম গ্রুপের আধিপত্য থাকলেও সম্প্রতি সেই শিল্প প্রতিষ্ঠানটিকে বোর্ড থেকে সরিয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ