1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
রাইট শেয়ার ইস্যু করে ২৪১ কোটি টাকা তুলতে চায় জিপিএইচ ইস্পাত
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৮:১৯ পিএম

রাইট শেয়ার ইস্যু করে ২৪১ কোটি টাকা তুলতে চায় জিপিএইচ ইস্পাত

  • আপডেট সময় : শনিবার, ২৪ আগস্ট, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত জিপিএইচ ইস্পাত লিমিটেড রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে প্রকৌশল খাতের কোম্পানিটি ৩:১ হিসেবে অর্থাৎ বিদ্যমান তিনটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার ইস্যু করবে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) অনুষ্ঠিত জিপিএইচ ইস্পাতের পরিচালনা পর্ষদের সভায় রাইট শেয়ার ইস্যু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৫ টাকা করে প্রিমিয়াম নেবে। এতে রাইট শেয়ারের ইস্যু মূল্য হবে ১৫ টাকায়।

রাইট শেয়ারের মাধ্যমে ১৬ কোটি ১২ লাখ ৯৪ হাজার ৪৮৫টি শেয়ার ইস্যু করে ২৪১ কোটি ৯৪ লাখ টাকা সংগ্রহ করবে কোম্পানিটি।

রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে সংগ্রহ করা অর্থ কোম্পানির সম্প্রসারিত কারখানার জন্য ফারনেস (চুল্লি) সংস্থাপনে ব্যয় করা হবে, যা কোম্পানিটির উৎপাদনক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে।

প্রকল্পটির বাস্তবায়ন শেষ হলে বছরে কোম্পানিটির রাজস্ব (পণ্য বিক্রির পরিমাণ) ৪৫০ কোটি টাকা বাড়বে বলে আশা করছেন কর্তৃপক্ষ।

রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব অনুমোদনের জন্য আগামী ২০ অক্টোবর বিকাল সাড়ে ৩টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে জিপিএইচ ইস্পাত। ডিজিটাল প্ল্যাটফরমে এই ইজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ সেপ্টেম্বর।

২০১২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত জিপিএইচ ইস্পাতের পরিশোধিত মূলধন ৪৮৩ কোটি ৮৮ লাখ টাকা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫৮ পয়সা। সে বছরের জন্য ৫ শতাংশ বোনাস ও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

সমাপ্ত ৩০ জুন, ২০২৪ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২৩ থেকে মার্চ’২৪) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৩ পয়সা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ