1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
উত্থানের শেয়ারবাজারে ফের গুজবের থাবা
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২০ এএম

উত্থানের শেয়ারবাজারে ফের গুজবের থাবা

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আগেরদিন সোমবার শেয়ারবাজারে সূচক ও লেনদেনে ইতিবাচক ছিল। আজ সপ্তাহের তৃতীয় কর্মদিবস আজ মঙ্গলবারও ইতিবাচক প্রবণতায় উভয় বাজারে লেনদেন শুরু হয়েছিল। বেলা ১০টা ১৩ মিনিটে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএই) প্রধান সূচক ২৫ পয়েন্টের বেশি বেড়ে লেনদেন হতে দেখা যায়।

এই সময়ে শেয়ারবাজারে সার্কিট ব্রেকার তুলে দেওয়া হচ্ছে, দুই দিনের মতো আগের মতো একটি গুজব ছড়াতে থাকে। এরফলে বিনিয়োগকারীদের সেল প্রেসা বেড়ে যায়। যার কারণে ধারাবাহিকভাবে কমতে থাকে সূচক। বেলা ১১টা ৫৩ মিনিটে ডিএসইর সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে যায়। এই সময়ে বাজার এক ধরনের আতঙ্ক ছড়াতে থাকে।

এমন অবস্থায় কয়েকটি শীর্ষ কয়েকটি ব্রোকারেজ হাউজ থেকে বাই প্রেসার দেখা যায়। ফলে বাজার ফের ঘুরে দাঁড়াতে থাকে। বেলা সোয়া ২টায় ডিএসইর সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। যা শেষ বেলায় অ্যাডজাস্টমেন্টের কারণে ১.৮২ পয়েন্টে স্থির হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে যখন বিনিয়োগকারীরা বাই মুডে সক্রিয় হতে থাকে, তখনই একটি চিহ্নিত চক্র তাদের হাতে থাকা শেয়ার বিক্রি করে বাজারে নানা গুজব ছড়াতে থাকে। এরফর বাজার যখন আবারও পতনের ধারায় ধাবিত হয়, তখন তারা সেল করা শেয়ার আবার কিনে নেয়।

তাঁরা বলছেন, বিনিয়োগকারীদের স্বার্থান্বেষী মহলের গুজব থেকে সতর্ক থাকতে হবে। যাতে গুজবকারীরা যেকোন গুজব ছড়িয়ে তাদেরকে গায়েল করতে না পারে।

মঙ্গলবারের বাজার পর্যালোচনা

আজ মঙ্গলবার (১৬ জুলাই) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১.৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪৮৩ পয়েন্টে। আগেরদিন সূচক বেড়েছিল ২.১৭ পয়েন্ট।

ডিএসইতে আজ ৫৬৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগেরদিন লেনদেন হয়েছিল ৬৬২ কোটি ২৫ লাখ টাকা। আজ লেনদেন কমেছে ৯৭ কোটি ৮৩ লাখ টাকার বা ১৪.৭৭ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানির মধ্যে আজ দর বেড়েছে ১২১টি বা ৩০.৪৭ শতাংশের। আর কমেছে ২২১টি বা ৫৫.৬৬ শতাংশের ও পরিবর্তন হয়নি ৫৫টি বা ১৩.৮৫ শতাংশের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ২৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৮ টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৯টির এবং পরিবর্তন হয়নি ৩০টির।এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫.০০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫৬১৭ পয়েন্টে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ