1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
কমতে পারে শেয়ারবাজারে আইপিও প্রবাহ
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪০ এএম

কমতে পারে শেয়ারবাজারে আইপিও প্রবাহ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪

শেয়ারবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির কর হারের ব্যবধান আগে যা ছিল, প্রস্তাবিত বাজেটে আরও কমেছে। এই ব্যবধান ৭.৫০ শতাংশ থেকে ৫ শতাংশে নেমেছে।

প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে অতালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোরস অর্থমন্ত্রী যে প্রস্তাব করেছেন, তাতে এই ব্যবধান কমবে।

আজ বৃহস্পতিবার (০৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করলে এই ব্যবধান জানা যায়।

প্রস্তাবিত বাজেটে শর্তসাপেক্ষে অতালিকাভুক্ত কোম্পানির আয় করের হার ২৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। যা আগে ছিল ২৭.৫০ শতাংশ।

বর্তমানে নির্দিষ্ট কিছু শর্ত পরিপালন করলে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে ২০ শতাংশ হারে কর দিতে হয়। আর শর্ত পরিপালনে ব্যর্থ হলে কর দিতে হয় ২২.৫০ শতাংশ হারে।

অন্যদিকে অতালিকাভুক্ত কোম্পানিগুলোকে কর দিতে হয় ২৭.৫০ শতাংশ হারে। সে হিসেবে তালিকাভুক্ত হলে একটি কোম্পানি ৭.৫০ শতাংশ কর ছাড় পায়।

অর্থমন্ত্রী তালিকাভুক্ত কোম্পানির কর হার বাড়িয়ে ২২.৫০ শতাংশ নির্ধারণ করা এবং শর্ত পরিপালন করলে ২০ শতাংশ হারে করের প্রস্তাব করেছেন।

অন্যদিকে অতালিকাভুক্ত কোম্পানির উপর ২৭.৫০ শতাংশ হারে কর আরোপের প্রস্তাব করেছেন। এই প্রস্তাব অনুমোদিত হলে কোনো কোম্পানি তালিকাভুক্ত হলে মাত্র ৫ শতাংশ কর ছাড় পাবে। অর্থাৎ কর ছাড়ের হার ২.৫০ শতাংশ কমে যাবে।

কয়েক বছর আগেও তালিকাভুক্ত কোম্পানি ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যে কর হারের ব্যবধান ছিল ১০ শতাংশ। অর্থাৎ কোনো কোম্পানি তালিকাভুক্ত হলে ১০ শতাংশ কর ছাড় পেত। এটি কমতে কমতে এখন ৫ শতাংশে নামছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ