1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ডিএসই’র পরিচালক পদপ্রার্থীদের চল‌ছে ভোটগ্রহণ
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ পিএম

ডিএসই’র পরিচালক পদপ্রার্থীদের চল‌ছে ভোটগ্রহণ

  • আপডেট সময় : রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯
dse-vote

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ারহোল্ডার বা স্ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচনে ভোটগ্রহণ শুরু হ‌য়ে‌ছে। দু’টি পরিচালক পদে লড়ছেন তিনজন। তাদের মধ্য থেকেই দু’জন জন প্রার্থী নির্বাচিত হবেন। নির্বাচিতরাই ডিএসই’র পরবর্তী পরিচালনা পর্ষদের সদস্য হবেন। এবা‌রের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৫৯ জন।

রাজধানীর মতিঝিলে আজ রোববার (২৯ ডি‌সেম্বর) সকাল ১০টা থে‌কে ডিএসই’র পুরাতন ভবনে এ ভোটগ্রহণ শুরু হ‌য়ে‌ছে। খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসূল প্রথম ভোট দিয়ে ডিএসই’র ভোটগ্রহণ কার্যক্রম উদ্বোধন করেন। এদিন বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

সন্ধ্যায় ভোটগ্রহণ শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন। পরবর্তীতে ডিএসই’র ৫৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) দাফতরিকভাবে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

এবারের নির্বাচনে যে তিনজন অংশ নিচ্ছেন তারা হলেন- জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান, শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী ও ডেসা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শামীম আফজাল।

‌ডিএসই’র এবারের নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীদের উৎকন্ঠা বেড়েছে। সে অনুযায়ী তিন প্রার্থীই জোর প্রচার প্রচারণা চালি‌য়ে‌ছেন। সদস্যদের ভোটে নির্বাচিত হলে পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত সকলের স্বার্থ রক্ষার্থে নিরলসভাবে কাজ করবেন বলে কর্পোরেট সংবাদ- এর কাছে ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা ব্যক্ত করেছেন প্রার্থীরা।

প্রাপ্ত তথ্যমতে, এবারের নির্বাচ‌নে অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্যে ডিএসই’র সদস্যদের পছন্দের তালিকায় এগিয়ে রয়েছেন শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী। সদস্যদের পছন্দের তালিকায় পরের অবস্থানে রয়েছেন জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান। তারা দু’জনই এর আগে ডিএসই’র পরিচালনা পর্ষদে একাধিকবার দায়িত্ব পালন করেছেন। তবে শাকিল রিজভী ও মোহাম্মদ শাহজাহানের মতই এবার সদস্যদের পছন্দের তালিকায় রয়েছেন মোহাম্মদ শামীম আফজাল। তবে এ সব বিষয়ে সদস্যদের মধ্যে গুঞ্জন থাকলেও ভোটেই তা প্রমাণিত হবে বলে মনে করছেন ডিএসই’র সদস্যরা।

ডিএসই’র নির্বাচনী তফসিল অনুযায়ী- ডিএসই’র নির্বাচনের ভোটার তালিকা গত ৮ ডিসেম্বর প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ২৫৯ জন। ভোটার তালিকা নিয়ে কারো কোনো আপত্তি থাকলে তা নিষ্পত্তির জন্য নির্বাচন কমিশনে ১০ ডিসেম্বর আবেদন করতে বলা হয়। নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের জন্য মনোনয়নপত্র সংগ্রহের জন্য ৯ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত সময় নির্ধারণ করা ছিল। আর মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য সর্বশেষ সময় নির্ধারণ করা ছিল ১২ ডিসেম্বর। এ সময়ের মধ্যে ২৫ হাজার টাকার বিনিময়ে মাত্র ৩ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর প্রথম দিন (৯ ডিসেম্বর) কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেনি। দ্বিতীয় দিন (১০ ডিসেম্বর) ডেসা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শামীম আফজাল মনোনয়নপত্র সংগ্রহ করেন। আর শেষ দিন (১১ ডিসেম্বর) সংগ্রহ করেন শাকিল রিজভী স্টকের ব্যবস্থাপনা পরিচালক মো. শাকিল রিজভী ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান। তবে ওই দিনই তারা দু’জন মনোনয়নপত্র জমা দেন। আর ১২ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেন মোহাম্মদ শামীম আফজাল। পরবর্তীতে ১৫ ডিসেম্বর ওই মনোনয়পত্র যাচাই-বাছাই শেষে নির্বাচনে অংশগ্রহণ করতে ইচ্ছুক যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। আর ২২ ডিসেম্বর নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

প্রাপ্ত তথ্যমতে, ডিএসই’র এবারের নির্বাচনে দু’জন শেয়ারহোল্ডার-পরিচালক নির্বাচন করা হবে। ইতোমধ্যে দু’জন শেয়ারহোল্ডার পরিচালকের পদ শূন্য হয়েছে। বিধি অনুসারে যে দু’জন পরিচালক অবসর নেবেন তারা হলেন- এসএআর সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আতাউর রহমান এবং র‍্যাপিড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক হানিফ ভুঁইয়া।

এ বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি ও শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাকিল রিজভী বলেন, ‘ডিএসই’র পরিচালক পদে নির্বাচন রোববার। আশা করি সদস্যরা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করবেন। নির্বাচিত হলে পুঁজিবাজারের উন্নয়ন, ট্রেকহোল্ডার ও বিনিয়োগকারীদের স্বার্থে নিরলসভাবে কাজ করব।’

জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান বলেন, ‘ডিএসই’র পরিচালনা পর্ষদে এর আগেও আমি একাধিকবার থেকেছি। পুঁজিবাজারের উন্নয়ন, ট্রেকহোল্ডার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে নিরলসভাবে কাজ করেছি, যা ডিএসই’র সদস্যরা অবগত। এবারের নির্বাচনকে নিয়ে আমি আশাবাদী। ডিএসই’র সদস্যরা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করলে, পুঁজিবাজারে উন্নয়ন ও স্থিতিশীলতা আনয়ণ এবং ট্রেকহোল্ডার ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে যথাযথ ভূমিকা রাখব।’

ডেসা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শামীম আফজাল বলেন, ‘নির্বাচনে আমি না দাঁড়ালে ডিএসইতে নির্বাচনের পরিবর্তে সিলেকশন হতো। এর আগেরবারও নির্বাচনের পরিবর্তে সিলেকশন হয়েছে। এ প্রথা ভাঙ্গতেই আমি নির্বাচনে দাঁড়িয়েছি। আমি মনে করি, সদস্যদের ভোটে নির্বাচিত হয়েই ডিএসই’র পরিচালনা পর্ষদের দায়িত্ব নেয়া উচিত। নির্বাচনেকে নিয়ে আমি আশাবাদী। বিজয়ী হলে পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত সকলের স্বার্থে নিরলসভাবে কাজ করব।’

প্রসঙ্গত, ডিএসই’র এবারের নির্বাচনে নির্বাচন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ। এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন- ডিএসই’র ট্রেকহোল্ডার মনজুর উদ্দিন আহমেদ ও হারুনুর রশিদ।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ