1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
লভ্যাংশের অপেক্ষায় অর্ধশতাধিক কোম্পানি, প্রত্যাশা বিনিয়োগকারীদের
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪১ পিএম

লভ্যাংশের অপেক্ষায় অর্ধশতাধিক কোম্পানি, প্রত্যাশা বিনিয়োগকারীদের

  • আপডেট সময় : সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
share

চলতি পঞ্জিকা বছর শেষ হতে চলেছে। আমরা বিজয়ের মাস অতিক্রম করছি। কয়েকদিন পরই আমরা একটি নতুন পঞ্জিকা বছরে প্রবেশ করতে যাচ্ছি। নতুন বছরে কেন্দ্র করে সবার মনেই এক ধরনের প্রত্যাশার আবহ সৃষ্টি হয়।

বিশেষ করে বিভিন্ন কোম্পানির ডিভিডেন্ড ঘোষণার সম্ভাবনা নিয়ে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের মনে এক ধরনের প্রত্যাশা জেগেছে। কারণ বছর শেষে বিভিন্ন কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করে থাকে। বিনিয়োগকারীরা ডিভিডেন্ড ঘোষণার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে।

এ মাসেই শেয়ারবাজার তালিকাভুক্ত শতাধিক কোম্পানির হিসাব বছর শেষ হবে। নতুন বছরের শুরুতেই কোম্পানিগুলো তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে। বছর শেষে কোম্পানিগুলো যদি মুনাফা অর্জন করতে পারে তাহলে তারা বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড দিতে পারবে।

তিন খাতের যে ১০০টি কোম্পানি তাদের আর্থিক প্রকাশ করবে তাদের মধ্যে অর্ধশতাধিক কোম্পানিকে ঘিরে বিনিয়োগকারীদের প্রত্যাশার পারদ এখন তুঙ্গে রয়েছে। কারণ চলতি পঞ্জিকা বছরে কোম্পানিগুলো ভালো ব্যবসা করেছে। তাই তারা উল্লেখযোগ্য পরিমাণে ডিভিডেন্ড ঘোষণা করতে পারে বলে বিনিয়োগকারীরা আশা করছেন। এটা করা হলে বিনিয়োগকারীরা উপকৃত এবং লাভবান হতে পারবেন।

উল্লেখ্য, বর্তমানে শেয়ারবাজারে এক ধরনের মন্দাবস্থা বিরাজ করছে। এই অবস্থায় বিনিয়োগকারীদের অনেকেই লোকসানে রয়েছেন। তাই এ মুহূর্তে কোম্পানিগুলো যদি ভালো পরিমাণ ডিভিডেন্ড ঘোষণা করে তাহলে বিনিয়োগকারীরা অন্তত কিছুটা হলেও উপকৃত হবেন। বাজারের প্রতি তাদের আস্থা এবং আগ্রহ বাড়বে এতে কোনো সন্দেহ নেই।

বর্তমানে শেয়ারবাজারে কিছুটা মন্দাভাব বিরাজ করছে। এ অবস্থায় কোম্পানিগুলো যদি উল্লেখযোগ্য হারে ডিভিডেন্ড ঘোষণা করে তাহলে তা শেয়ারবাজারে গতিশীলতা ফিরিয়ে আনার ক্ষেত্রে কার্যকর অবদান রাখবে বলে আশা করা যায়।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ