1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
ফিনিক্স ফাইন্যান্সের এমডিকে ‘বরখাস্তের’ নির্দেশ
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২:৩২ এএম

ফিনিক্স ফাইন্যান্সের এমডিকে ‘বরখাস্তের’ নির্দেশ

  • আপডেট সময় : শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩

শেয়ারবাজারে তালিকাভুক্ত ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ইন্তেখাব আলমকে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে তার বিরুদ্ধে ঋণ বিতরণের অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এক নির্দেশে তাকে ‘সাময়িক বরখাস্ত’ করে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ দিতে বলা হয়।

চিঠিতে বলা হয়, ঋণ অনিয়মসহ প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থবিরোধী কর্মকাণ্ডের ‘সম্পৃক্ততা পরিলক্ষিত’’ হওয়ায় ইন্তেখাব আলমকে ‘সাময়িক বরখাস্ত’ করে মানবসম্পদ বিভাগে সংযুক্ত করতে নির্দেশনা দেয়া হলো।

ফিনিক্স ফাইন্যান্সের চেয়ারম্যান মোহাম্মদ মোহসিনকে উদ্দেশ করে লেখা আদেশে বাংলাদেশ ব্যাংক বলেছে, ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ধারা ৪১ (২) এর উপধারা (খ) ও (গ) এর দেয়া ক্ষমতাবলে আদেশ দেয়া হলো।

এতে বলা হয়, ঋণ অনিয়মের অভিযোগ পেয়ে ফিনিক্স ফাইন্যান্সের উপর এক বিশেষ পরিদর্শন চালায় বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টোমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি) ।

সেই পরিদর্শনে উঠে আসে পাঁচ প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ের দুই গ্রাহকের বিপরীতে দেওয়া ঋণে অনিয়ম হয়েছে এই অনিয়মে সহযোগিতা করেছেন প্রতিষ্ঠানটির আরো কয়েক কর্মকর্তা।

ফিনিক্স ফাইন্যান্স ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী, চলতি বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটি ৩৮২ কোটি ৬৮ লাখ টাকা লোকসান দিয়েছে। ১০ টাকার শেয়ারে নয় মাসে লোকসান দাঁড়িয়েছে ২৩ টাকা ৭ পয়সা।

আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল দেড় টাকা। এক বছরের ব্যবধানে লোকসান বেড়েছে প্রায় সাড়ে ১৪ গুন।

সর্বশেষ কোম্পানিটি ২০২০ সালে বিনিয়োগকারীদের ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ