1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সাত কোম্পানির বিনিয়োগকারীদের ক্ষোভ চরমে
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৯ পিএম

সাত কোম্পানির বিনিয়োগকারীদের ক্ষোভ চরমে

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯
share-market

সদ্য সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে মুনাফা করা সত্ত্বেও সাত কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের এমন সিদ্ধান্তে ওইসব কোম্পানি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে ক্ষোভ ও চরম হতাশা বিরাজ করছে। এদিকে মুনাফা করতে না পারায় আরও ১৯ কোম্পানি শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ দেয়নি।

সব মিলিয়ে এ বছরও (২০১৮-১৯) পুঁজিবাজারে তালিকাভুক্ত জুন ক্লোজিং ২৬ কোম্পানি থেকে লভ্যাংশ থেকে বঞ্চিত হয়েছেন শেয়ারহোল্ডাররা। এসব কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা করেনি। এর মধ্যে কিছু কোম্পানি দীর্ঘদিন থেকে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ থেকে বঞ্চিত করে আসছে। নতুন করে তালিকায় যোগ হয়েছে আরও কিছু কোম্পানি।

এদিকে লভ্যাংশ না দেওয়াকে প্রতিষ্ঠানগুলোর এক ধরনের প্রতারণা বলে আখ্যায়িত করেছেন বাজারসংশ্লিষ্টরা। তাদের মতে, অনেক কোম্পানি আর্থিক হিসাবে ভুল তথ্য প্রকাশ করে লোকসান দেখায়। আবার কেউ কেউ মুনাফা করেও রিজার্ভ রাখার দোহাই দিয়ে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ থেকে বঞ্চিত করে। এজন্য লভ্যাংশ না দেওয়ার পেছনে কী কারণ আছে, তা তদন্ত হওয়া দরকার।

এ বছর যেসব কোম্পানি শেয়ারহোল্ডারদের কোনো ধরনের লভ্যাংশ দেয়নি, সেগুলো হচ্ছে: শ্যামপুর সুগার, ইনটেক, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, রেনউইক যজ্ঞেশ্বর, বিডি থাই, দুলামিয়া কটন, উসমানিয়া গ্লাস, শাইনপুকুর সিরামিক, বেক্সিমকো সিনথেটিক, জিলবাংলা সুগার, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, আরামিট সিমেন্ট, মেঘনা পিইটি ইন্ডাস্ট্রিজ, আরএন স্পিনিং, জুট স্পিনার্স, মেঘনা কনডেন্স মিল্ক, বিডি সার্ভিস, ইমাম বাটন, জেনারেশন নেক্সট ফ্যাশন, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন সন, সাফকো স্পিনিং, ফ্যামিলিটেক্স, সালভো কেমিক্যাল ও বিচ হ্যাচারি।

এসব কোম্পানির মধ্যে মুনাফা করেও লভ্যাংশ দেয়নি খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, রেনউইক যজ্ঞেশ্বর, শাইনপুকুর সিরামিকস, ইনটেক, জেনারেশন নেক্সট ফ্যাশন, সালভো কেমিক্যাল ও বিডি থাই অ্যালুমিনিয়াম। এর মধ্যে শাইনপুকুর সিরামিক শেয়ারপ্রতি মুনাফা করেছে ৪৩ পয়সা, রেনউইক যজ্ঞেশ্বরের ৪ টাকা ২১ পয়সা, বিডি থাইয়ের ৫৬ পয়সা, সালভো কেমিক্যালের ৬১ পয়সা, জেনারেশন নেক্সট ফ্যাশনের ৪৩ পয়সা, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের ২৫ পয়সা ও ইনটেকের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩৯ পয়সা। এদিকে কোম্পানিগুলো থেকে লভ্যাংশ না পাওয়ায় চরমভাবে ক্ষুব্দ ও হতাশ বিনিয়োগকারীরা। তারা বলেন, এমনিতেই পুঁজিবাজারের সার্বিক অবস্থা ভালো নয়। তার মধ্যে কোম্পানি থেকে এ ধরনের খবর আমাদের হতাশা আরও বাড়ায়।

বিষয়টি নিয়ে আলাপে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, ‘প্রতিষ্ঠানগুলো কেমন রিটার্ন দেবে এটা তাদের ব্যাপার। তাদের কাছে বিনিয়োগকারীদের প্রত্যাশা থাকবে, এটাও স্বাভাবিক। তবে কোম্পানি ভালো রিটার্ন দেবে এমন গুজবে কান দেওয়া বোকামি। এভাবে শেয়ার বেচাকেনা করা ঠিক নয়।’

একই বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক পরিচালক বলেন, বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়া এক ধরনের প্রতারণা। তাদের যদি সত্যি সত্যি লোকসান হয়, সেটা আলাদা কথা। কিন্তু বেশিরভাগ কোম্পানিই আর্থিক প্রতিবেদনে ভুল হিসাব দেখিয়ে লভ্যাংশ দেওয়া থেকে বিরত থাকতে চায়। সঠিকভাবে তদন্ত করলে এগুলো বের করা সম্ভব।

এদিকে লোকসান সত্ত্বেও রিজার্ভ থেকে লভ্যাংশ ঘোষণা করেছে ৭ কোম্পানি। এগুলো হচ্ছে: জিকিউ বলপেন, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, মোজাফফর হোসাইন স্পিনিং মিল, হাক্কানী পাল্প, এটলাস বাংলাদেশ, ইস্টার্ন কেবলস ও ন্যাশনাল টিউবস।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ