1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
বেক্সিমকো শেয়ার নিয়ে ডিএসইর সতর্কবার্তা
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ১২:৪০ পিএম

বেক্সিমকো শেয়ার নিয়ে ডিএসইর সতর্কবার্তা

  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০
warning

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর ১৭ কার্যদিবসে বেড়েছে ৭২ শতাংশের বেশি। ধারাবাহিকভাবে কোম্পানিটির শেয়ার দর বাড়ছে এবং লেনদেনও বাড়ছে। কোম্পানিটির ধারাবাহিক শেয়ার দর বৃদ্ধি ও লেনদেন বৃদ্ধি অস্বাভাবিক বলে মনে করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির শেয়ার দর ও লেনদেন অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ার পেছনে কোন সংবেদনশীল তথ্য আছে কীনা-তা জানতে চেয়ে কোম্পানিটির কর্তৃপক্ষের কাছে সম্প্রতি চিঠি পাঠায় ডিএসই। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে, শেয়ারটির সাম্প্রতিক দর বৃদ্ধি ও লেনদেন বৃদ্ধির পেছনে অপ্রকাশিত মূল্য সংবেদনশীল কোন তথ্য নেই।

বাজার বিশ্লেষণে দেখা যায, গত ১৭ কার্যদিবসে বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর বেড়েছে ১৬.২০ টাকা বা ৭২.৬৪ শতাংশ। গত ২৫ নভেম্বর কোম্পানিটির শেয়ার দর ছিল ২২.৩০ টাকা। আজ শেয়ারটির শেয়ার দর দাঁড়িয়েছে ৩৮.৫০ টাকায়। কিছুদিন যাবত শেয়ারটির দর ধারাবাহিকভাবে বাড়ছে।

কোম্পানিটির ফ্লোর প্রাইস ছিল ১৩ টাকা। ফ্লোর প্রাইস থেকে শেয়ারটির দর বেড়েছে ২৫.৫০ টাকা বা ১৯৬.১৫ শতাংশ। চলতি বছরে কোম্পানিটির সর্বনিম্ন দর ছিল ১১.৫০ টাকা। আর সর্বোচ্চ দর উঠেছে আজ ৩৯.৫০ টাকায়। আজ শেয়ারটির দর ৩৯.৫০ টাকায় উঠলেও সমাপনী দর হয়েছে ৩৮.৫০ টাকায়।

ডিএসইর সর্বশেষ তথ্য অনুযায়ী, ৮৭৬ কোটি ৩১ লাখ ৮৮ হাজার ৭৯০ টাকার পরিশোধিত মূলধনের এই কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৮৭ কোটি ৬৩ লাখ ১৮ হাজার ৮৭৯টি। এর মধ্যে ৩০.৫৫ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে বিদেশি বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১.৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১.১৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৬.৫৯ শতাংশ।

কোম্পানিটি বিদায়ী ২০১৮-২০ অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। আলোচ্য অর্থবছরে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫১ টাকা।

এদিকে, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.১৪ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৩১ টাকা।

সর্বশেষ শেয়ার দর অনুযায়ী শেয়ারটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ৬৮.৭৫।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ