1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
চলতি বছরে পুঁজিবাজার তালিকাভুক্তিতে যে ৮ কোম্পানি
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ১২:৩৮ পিএম

চলতি বছরে পুঁজিবাজার তালিকাভুক্তিতে যে ৮ কোম্পানি

  • আপডেট সময় : সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
dse-cse-trade

মরণঘাতি করোনাভাইরাসের বছর অর্থাৎ ২০২০ সালে দেশের দুই পুঁজিবাজারে ৮টি কোম্পানি তালিকাভুক্ত হয়েছে। এরমধ্যে ৭টি কোম্পানির লেনদেন শুরু হয়েছে। আর ১ কোম্পানির শেয়ার আগামী বৃহস্পতিবার লেনদেন হবে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্দা পুঁজিবাজার আর করোনার কারণে ২০২০ সালের প্রথম ছয়মাস প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিওর) অনুমোদন বন্ধ ছিল।

তবে তারপর অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসির) গঠিত কমিশন সর্বশেষ ৫ মাসে অন্তত ১২টির বেশি কোম্পানির আইপিওর অনুমোদন দেয়। এর মধ্যে সাতটি কোম্পানির এই মধ্যে পুঁজিবাজারে লেনেদেন শুরু হয়েছে।

২৪ ডিসেম্বর বৃহস্পতিবার রবি আজিয়াটা লিমিটিডের শেয়ারেরও লেনদেন শুরু হবে। ফলে চলতি বছর নতুন করে ৮টি কোম্পানির শেয়ার লেনদেন হলো। নতুন নতুন কোম্পানি পুঁজিবাজারে আসায় অন্তত ২ লাখ বেনিফিশিয়ারী ওনার্স (বিও)হিসাবধারী বাজারে এসেছে। পুঁজিবাজারেও ইতিবাচক প্রভাব পড়ছে।

প্রাপ্ত তথ্যমতে, চলতি বছর পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর হচ্ছে-এডিএন টেলিকম, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, এসোসিয়েট অক্সিজেন, ডমিনেজ স্টিীল বিল্ডিংস সিস্টেম, ক্রিস্টাল ইন্স্যুরেন্স এবং আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড।

এছাড়াও আগামী বৃহস্পতিবার লেনদেন হবে মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের শেয়ারের।

সাবক্রিপশন অনুষ্ঠিত হওয়ার পর লেনদেনের অপেক্ষায় থাকবে এনার্জিপ্যাক পাওয়ার ডিস্টিবউশন কোম্পানি লিমিটেড, মীর আক্তার হোসেন কোম্পানি লিমিটেড।

তালিকাভুক্ত হওয়া কোম্পানি ৭৬২ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার ৭৩০টি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০৯ কোটি ৭৯ লাখ ৯০ হাজার ৯০ টাকার উত্তোলন করেছে।

এছাড়াও আইপিওর অনুমোদন দেওয়া হয়েছে এনআরবি কর্মাশিয়াল ব্যাংক,সোনালী লাইফ ও দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড এবং লুবব্রেফ বাংলাদেশ লিমিটেডকে। এই কোম্পানিগুলো আগামী বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সাবক্রিপশন শুরু করবে। তার কিছুদিন পর লেনদেন শুরু হবে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ