1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
২০১৯-২০ অর্থবছরে পুঁজিবাজারে সবকিছুতেই পতন হয়েছে
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৪ এএম

২০১৯-২০ অর্থবছরে পুঁজিবাজারে সবকিছুতেই পতন হয়েছে

  • আপডেট সময় : বুধবার, ১ জুলাই, ২০২০
dse

২০১৯-২০ অর্থবছরে পুঁজিবাজারে সবকিছুতেই পতন হয়েছে। এই অর্থবছরে মূল্যসূচক, বাজার মূলধন ও লেনদেন অনেকাংশেই কমেছে। যে পতনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বিশ্বব্যাপি ছাড়ানো করোনাভাইরাস মহামারি।

গত অর্থবছরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে ১৪৩২.৫৩ পয়েন্ট বা ২৬.৫৬ শতাংশ। এ সূচকটি গত অর্থবছরের শুরুতে ছিল ৫৪২১.৬২ পয়েন্ট। যা অর্থবছর শেষে কমে দাড়িঁয়েছে ৩৯৮৯.০৯ পয়েন্টে।

এদিকে আগের অর্থবছরের তুলনায় ২০১৯-২০ অর্থবছরে লেনদেন নেমে এসেছে অর্ধেকে। ২০১৮-১৯ অর্থবছরের ১ লাখ ৪৬ হাজার ১৯৩ কোটি টাকার লেনদেন কমে ২০১৯-২০ অর্থবছরে হয়েছে ৭৮ হাজার ২৪ কোটি টাকা। এক্ষেত্রে লেনদেন কমেছে ৬৮ হাজার ১৬৯ কোটি টাকার বা ৪৬.৬৩ শতাংশ। তবে করোনাভাইরাসের কারনে গত অর্থবছরে ৩৫ কার্যদিবস কম লেনদেন হয়েছে। যে কারনে দৈনিক গড় লেনদেনের ক্ষেত্রে ২০১৮-১৯ অর্থবছরের থেকে ২০১৯-২০ অর্থবছরে কম হয়েছে ৩৮ শতাংশ।

বাজার মূলধনেও ২০১৯-২০ অর্থবছরে বড় পতন হয়েছে। এই অর্থবছরের শুরুর তুলনায় শেষে বাজার মূলধন কমে এসেছে ৮৭ হাজার ৮৪৯ কোটি টাকার বা ২১.৯৭ শতাংশ। এই অর্থবছরের শুরুর ৩ লাখ ৯৯ হাজার ৮১৬ কোটি টাকার বাজার মূলধন শেষে কমে দাড়িঁয়েছে ৩ লাখ ১১ বাজার ৯৬৭ কোটি টাকায়।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ