1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  3. [email protected] : news uploder : news uploder
শেয়ারহোল্ডারদের ২৭ কোটি টাকা নগদ হিসেবে দেবে ডিবিএইচ
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৪৭ এএম

শেয়ারহোল্ডারদের ২৭ কোটি টাকা নগদ হিসেবে দেবে ডিবিএইচ

  • আপডেট সময় : সোমবার, ২০ এপ্রিল, ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্সের (ডিবিএইচ) পরিচালনা পর্ষদ ২০১৯ সালের ব্যবসায় অর্জিত মুনাফা থেকে ২৭ কোটি টাকা নগদ হিসেবে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানিটির প্রকাশিত ২০১৯ সালের আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স ২০১৯ সালের ব্যবসায় শেয়ারপ্রতি ৮.০৪ টাকা মুনাফা হয়েছে। এর বিপরীতে অভিহিত মূল্য ১০ টাকা বিবেচনায় প্রতিটি শেয়ারে ৩৫ শতাংশ (২০% নগদ ও ১৫% বোনাস) লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কিন্তু শেয়ারপ্রতি ৮.০৪ টাকার মুনাফা বিবেচনায় এই লভ্যাংশের পরিমাণ ৪৪ শতাংশ। এর মধ্যে ২৫ শতাংশ নগদ।

কোম্পানিটির ২০১৯ সালে শেয়ারপ্রতি ৮.০৪ টাকা হিসেবে মোট ১০৭ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৬৯৭ টাকার নিট মুনাফা হয়েছে। অর্জিত মুনাফার ৩৫ শতাংশ হিসেবে শেয়ারপ্রতি ৩.৫০ টাকা করে মোট ৪৬ কোটি ৯১ লাখ ২৯ হাজার ৫৯৪ টাকা বা ৪৩.৫৩ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে থেকে ২০ শতাংশ নগদ লভ্যাংশ হিসেবে শেয়ারপ্রতি ২ টাকা করে মোট ২৬ কোটি ৮০ লাখ ৭৪ হাজার ৫৪ টাকা বা ২৪.৮৭ শতাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বিতরন করা হবে।

কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস বা শেয়ারপ্রতি ১.৫০ টাকা হিসেবে ২০ কোটি ১০ লাখ ৫৫ হাজার ৫৪০ টাকা বা মোট মুনাফার ১৮.৬৫ শতাংশ পরিশোধিত মূলধন বাড়বে। বাকি ৬০ কোটি ৮৫ লাখ ২৮ হাজার ১০৩ টাকা বা ৫৬ শতাংশ রিজার্ভে যোগ হবে।

এদিকে কোম্পানিটির পর্ষদ ২০১৮ সালের ব্যবসায় ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। ওই বছর কোম্পানিটি ২৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

উল্লেখ্য, ২০০৮ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্সের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৩৪ কোটি ৩ লাখ ৭০ হাজার টাকা।

শেয়ারবার্তা/সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ