1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পুঁজিবাজারে প্রণোদনা থাকছে না করোনার প্যাকেজে
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ পিএম

পুঁজিবাজারে প্রণোদনা থাকছে না করোনার প্যাকেজে

  • আপডেট সময় : রবিবার, ৫ এপ্রিল, ২০২০
corona-pujibazar

করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার একটি প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই প্যাকেজের আওতায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠান, রফতানিমুখী প্রতিষ্ঠান, এসএমই, কৃষি (পোল্ট্রি, ফিশারিজ, ডেয়ারিসহ) ইত্যাদি খাতে প্রণোদনা দেওয়া হবে।

কিন্তু এই প্যাকেজের আওতায় পুঁজিবাজারের জন্য কোনো প্রণোদনা থাকছে কী-না সে বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলা হয়নি। যদিও অর্থনীতিতে করোনার প্রভাব সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের পুঁজিবাজারেও করোনার প্রভাব (নেতিবাচক) পড়েছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ সচিব আব্দুর রউফ এবং গভর্নর ফজলে কবিরও সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তাদের কারো বক্তব্যেও পুঁজিবাজারের কোনো উল্লেখ ছিল না।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্যাকেজ ঘোষণার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই প্যাকজে উদ্যোক্তা, কৃষক, দরিদ্র মানুষসহ সবার জন্যেই কিছু না কিছু থাকছে। কিন্তু তিনিও পুঁজিবাজার নিয়ে কোনো শব্দ উচ্চারণ করেননি।

অবশ্য গত মার্চ মাসে সরকারের নির্দেশে বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়ানোর জন্য বিশেষ তহবিল সুবিধা ঘোষণা করেছে। ওই সুবিধার আওতায় পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী যে কোনো ব্যাংক রেপো সুবিধাকে কাজে লাগিয়ে মাত্র ৫ শতাংশ সুদে ২০০ কোটি টাকা নিতে পারবে বাংলাদেশ ব্যাংক থেকে। আর এই তহবিলের মেয়াদ হবে ৫ বছর। এই তহবিলের আওতায় করা বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ (Exposure to Capital Market) হিসাবের বাইরে থাকবে।

শেয়ারবার্তা/ সাইফুল

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ